Advertisement
০৫ মে ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ার শরণার্থী শিবিরে বিমানহানার ‘জবাব’ দিল হামাস, রকেট হামলা ইজ়রায়েলের তেল আভিভে

গত ছ’দিনের সংঘর্ষে ২৩ লক্ষ প্যালেস্তেনীয়র বাসভূমি গাজ়ায় দু’লক্ষের বেশি মানুষ ঘরছাড়া হয়েছেন। তাঁদের বড় অংশ আশ্রয় নিয়েছেন জ়াবালিয়া, আল-শাতি এবং খান ইউনিস শরণার্থী শিবিরে।

হামাসের রকেট হামলায় বিধ্বস্ত গাজ়া।

হামাসের রকেট হামলায় বিধ্বস্ত গাজ়া। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেল আভিভ শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১৪:০৭
Share: Save:

এ বার যুদ্ধবিধ্বস্ত গাজ়ায় প্যালেস্তেনীয় শরণার্থীদের শিবিরে ইজ়রায়েলি বায়ুসেনার নির্বিচারে বোমাবর্ষণের ‘জবাব’ দিল হামাস। প্যালেস্তেনীয় সশস্ত্র সংগঠনটির তরফে বৃহস্পতিবার ইজ়রায়েলের প্রধান প্রশাসনিক কেন্দ্র তেল আভিভে রকেট হামলা চালানোর দাবি করা হয়েছে।

এক লিখিত বিবৃতিতে হামাস জানিয়েছে, জ়াবালিয়া এবং আল-শাতি শরণার্থী শিবিরে ইজ়রায়েলি বিমানহানার জবাব দিতেই নিশানা করা হয়েছে তেল আভিভকে। সোমবার বিকেলে জ়াবালিয়া এলাকার ওই শরণার্থী শিবিরে ইজ়রায়েলি বোমাবর্ষণে নারী এবং শিশু-সহ শতাধিক প্যালেস্তেনীয় নাগরিকের মৃত্যু হয় বলে সূত্রের খবর। এর পর বৃহস্পতিবার ভোরে বিমান হামলা চালানো হয় আল-শাতি শরণার্থী শিবিরেও। কয়েক ঘণ্টার মধ্যেই ইজ়রায়েলের রাজধানী শহরে একাধিক রকেট ছোড়ে হামাসের সামরিক শাখা আল কাসাম ব্রিগেড।

গত ৭২ ঘণ্টার সংঘর্ষে ২৩ লক্ষ প্যালেস্তেনীয়র বাসভূমি গাজ়ায় দু’লক্ষের বেশি মানুষ ঘরছাড়া হয়েছেন। তাঁদের বড় অংশ আশ্রয় নিয়েছেন জ়াবালিয়া, আল-শাতি এবং খান ইউনিস শরণার্থী শিবিরে। যদিও ইজ়রায়েলের বোমারু বিমানের হামলায় গাজ়ায় কার্যত কোনও ‘নিরাপদ জায়গা’ নেই বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। এমনকি, ইজ়রায়েলি বোমাবর্ষণের শিকার হয়েছে গাজ়ার কয়েকটি হাসপাতালও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hamas Attack israel tel aviv gaza hamas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE