Advertisement
১৭ মে ২০২৪
Israel-Hamas Conflict

‘বিশ্ব জুড়ে আমাদেরই শাসন চলবে’! হামাসের ‘লক্ষ্য’ জানিয়ে দিলেন অন্যতম প্রতিষ্ঠাতা আল-জ়হর

হামাস গঠনে শেখ আহমেদ ইয়াসিনের প্রধান সহযোগী ছিলেন আবদেল আজিজ আল-রানতিসি এবং মাহমুদ আল-জ়হর। পরে প্যালেস্তাইন সরকারের মন্ত্রীও হয়েছিলেন ওই কট্টরপন্থী নেতা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গাজ়া শেষ আপডেট: ১২ অক্টোবর ২০২৩ ১২:২৭
Share: Save:

শুধু ইজ়রায়েল অধিকৃত প্যালেস্তাইনের ভূখণ্ড নয়, বিশ্ব জুড়ে আধিপত্য কায়েম করতে চায় হামাস। গাজ়ায় যুদ্ধের আবহে বৃহস্পতিবার এমনই দাবি করেছেন, প্যালেস্তেনীয় সশস্ত্র গোষ্ঠীর শীর্ষ স্থানীয় নেতা তথা অন্যতম প্রতিষ্ঠাতা মাহমুদ আল-জ়হর।

একটি ভিডিয়োবার্তায় ৭ অক্টোবরে ইজ়রায়েল ভূখণ্ডে হামলা প্রসঙ্গে হামাস নেতা তথা প্যালেস্তাইন সরকারের প্রাক্তন মন্ত্রী জ়হর বলেন, ‘‘আপাতত ইজ়রায়েল আমাদের নিশানা। কিন্তু ইজ়রায়েল আমাদের একমাত্র লক্ষ্য নয়। আমরা চাই এই গ্রহকে আমাদের অধীনে আনতে। আমরাই এক দিন গোটা বিশ্বকে শাসন করব।’’ পশ্চিম এশিয়ার কয়েকটি সংবাদমাধ্য়ম জানিয়েছে, জ়হরের এই ভিডিয়ো-বক্ততাটি কিছু দিনের পুরনো।

১৯৮৭-র ১৪ ডিসেম্বর প্যালেস্তেনীয় নেতা শেখ আহমেদ ইয়াসিনের নেতৃত্বে আত্মপ্রকাশ করেছিল ‘হারকাত আল-মুকাওয়ামা আল-ইসলামিয়া’ ওরফে হামাস। হামাস গঠনে ইয়াসিনের প্রধান সহযোগী ছিলেন আবদেল আজিজ আল-রানতিসি এবং মাহমুদ আল-জ়হর। ২০০৪ সালে ইজ়রায়েলের রকেট হামলায় ইয়াসিন এবং রানতিসি নিহত হন। প্রতিষ্ঠাতা তিন নেতার মধ্যে একমাত্র জ়হরই এখনও জীবিত রয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hamas Attack hamas Israel-Palestine Conflict gaza
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE