Advertisement
২২ ফেব্রুয়ারি ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ায় ক্রমশ ‘কোণঠাসা’ হচ্ছে হামাস, অস্ত্র সমর্পণের ভিডিয়ো প্রকাশ করে দাবি ইজ়রায়েলি বাহিনীর

ইজ়রায়েল বাহিনীর চিফ অফ স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হার্জি হালেভি বলেন, “প্রতি দিন আমরা সাফল্য পাচ্ছি। প্রতি দিন বহু জঙ্গির মৃত্যু হচ্ছে। আহতও হচ্ছে অনেক জঙ্গি।”

হামাস বাহিনীর অস্ত্র সমর্পণের সেই দৃশ্য। ছবি: সংগৃহীত।

হামাস বাহিনীর অস্ত্র সমর্পণের সেই দৃশ্য। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ ডিসেম্বর ২০২৩ ১৩:৩৮
Share: Save:

হামাসের ‘দুর্গ’ ভেঙে পড়েছে। গাজ়ায় ক্রমশ ‘কোণঠাসা’ হচ্ছে তারা। হামাস বাহিনীর কয়েকশো সদস্যের অস্ত্র সমর্পণের ভিডিয়ো প্রকাশ করে এমনই দাবি করল ইজ়রায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ)। দ্য টাইমস অফ ইজ়রায়েল-এর প্রতিবেদন অনুযায়ী, স্থানীয় সময় শনিবার হামাসের কয়েকশো সদস্য ইজ়রায়েলি বাহিনীর হাতে অস্ত্র তুলে দিয়েছেন।

ইজ়রায়েল বাহিনীর চিফ অফ স্টাফ লেফটেন্যান্ট জেনারেল হার্জি হালেভি দ্য টাইমস অফ ইজ়রায়েল-কে বলেন, “প্রতি দিন আমরা সাফল্য পাচ্ছি। প্রতি দিন বহু জঙ্গির মৃত্যু হচ্ছে। আহতও হচ্ছে অনেক জঙ্গি। শুধু তাই-ই নয়, ইজ়রায়েলি বাহিনীর কাছে কোণঠাসা হয়ে হামাসের শয়ে শয়ে সদস্য আত্মসমর্পণ করছে। আর এটা বেশ ভাল লক্ষণ।” তবে হামাস বাহিনীকে ভিতর থেকে একেবারে দুর্বল করে দেওয়াই লক্ষ্য তাঁদের। আর সেই লক্ষ্যে তাঁরা ধাপে ধাপে পৌঁছতে পারছেন বলেও দাবি করেছেন আইডিএফ-এর চিফ অফ স্টাফ।

হামাসের বহু সদস্য অস্ত্র সমর্পণ করছে, এমনই একটি ভিডিয়ো প্রকাশ করেছে ইজ়রায়েল বাহিনী। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ভিডিয়োতে দেখা যাচ্ছে, চারপাশে ধ্বংসের চিহ্ন। তার মাঝে খালি গায়ে হাতে বন্দুক নিয়ে দাঁড়িয়ে কয়েশো জন। এক এক করে তাঁরা এগিয়ে আসছেন, আর বন্দুক রেখে দিচ্ছেন। এই ভিডিয়োই প্রকাশ করে ইজ়রায়েল জোর গলায় দাবি করছে যে, তারা গাজ়ায় হামাস বাহিনীকে ‘কোণঠাসা’ করে ফেলেছে। তাঁদের কোমর ভেঙে দিয়েছে।

গত ৭ অক্টোবর ইজ়রায়েলে হামাস বাহিনী হামলা চালানোর পর থেকেই দু’পক্ষের মধ্যে লড়াই চলছে। তার পর দু’মাস কেটে গিয়েছে। নভেম্বরের গোড়াতেই গাজ়ায় ঢুকে পাল্টা হামলা চালাচ্ছে ইজ়রায়েল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE