Advertisement
২০ মে ২০২৪
Dubai Flood

জলমগ্ন দুবাইয়ে বিপর্যস্ত বিমান পরিষেবা, বাতিল ভারতগামী ১৩টি উড়ান

দুবাই সাধারণত গরম এবং শুষ্ক আবহাওয়ার জন্য পরিচিত। সংযুক্ত আরব আমিরশাহির বিখ্যাত শহর দুবাইয়ের বাসিন্দারা বৃষ্টির সঙ্গে খুব একটা পরিচিত নন। সেই মরুদেশ দুবাইয়ে এক দিনের বৃষ্টি পাল্টে দিয়েছে গোটা শহরের ছবি।

Heavy rain and storm cause travel chaos in Dubai

জলমগ্ন দুবাই। ছবি সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৪ ১৮:০২
Share: Save:

কয়েক ঘণ্টার ভারী বর্ষণে বাসভাসি অবস্থা দুবাইয়ে। ঝাঁ চকচকে শহরের প্রায় অধিকাংশ জায়গা জলের তলায়। রাস্তার উপর দিয়ে যেন বয়ে যাচ্ছে নদী। এমনকি, বিশ্বের অন্যতম ব্যস্ত দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরেও জল থইথই করছে। রানওয়ে থেকে শুরু করে বিমানবন্দরে ঢোকার রাস্তা, গাড়ি পার্কিংয়ের এলাকা সবই জলের নীচে। যার জেরে বিপর্যস্ত বিমান পরিষেবা। কিছু বিমানের পথ ঘুরিয়ে দেওয়া হয়েছে, কয়েকটি বিমান দেরিতে চলছে। এ ছাড়াও অনেক বিমান বাতিল করা হয়েছে। তার মধ্য ভারত থেকে দুবাইগামী ১৫টি বিমান বাতিল করেছেন দুবাই বিমানবন্দর কর্তৃপক্ষ। পাশাপাশি দুবাই থেকে ভারতগামী ১৩টি উড়ানও বাতিল করা হয়েছে।

দুবাই সাধারণত গরম এবং শুষ্ক আবহাওয়ার জন্য পরিচিত। সংযুক্ত আরব আমিরশাহীর বিখ্যাত শহর দুবাইয়ের বাসিন্দারা বৃষ্টির সঙ্গে খুব একটা পরিচিত নন। সেই মরুদেশ দুবাইয়ে কয়েক ঘণ্টার বৃষ্টি পাল্টে দিয়েছে গোটা শহরের ছবি। সবচেয়ে বেশি প্রভাব পড়েছে বিমানবন্দরে। মঙ্গলবার দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বহু বিমানকে অন্যত্র ঘুরিয়ে দেওয়া হয়েছে। যে বিমানবন্দরে এক সন্ধ্যায় অন্তত শ’খানেক বিমান ওঠানামা করে, সেখানে ২৫ মিনিট পুরোপুরি বন্ধ থাকে পরিষেবা। তার পরে শুধু বিমান রওনা হওয়ার পরিষেবা শুরু হলেও অধিকাংশ উড়ান বাতিল করতে হয়।

বিমানবন্দর কর্তৃপক্ষের তরফে বলা হচ্ছে, ‘‘খুব প্রয়োজন ছাড়া যেন কেউ দুবাই না আসেন’’। বিমানবন্দরের এক আধিকারিকের কথায়, ‘‘অনেক বিমান দেরিতে চল‌ছে। কিছু বিমানের পথ ঘুরিয়ে দেওয়া হয়েছে। আমরা যত দ্রুত সম্ভব পরিষেবা স্বাভাবিক করার চেষ্টা করছি।’’ বিমান পরিষেবা ব্যাহত হওয়ায় বহু যাত্রীই বিমানবন্দরে দিন কাটাচ্ছেন। সমাজমাধ্যমে জলমগ্ন দুবাইয়ের এমন অনেক ছবি ছড়িয়ে পড়েছে। দুবাইয়ের বিমানসংস্থা এমিরেটস এয়ারলাইনের তরফে জানানো হয়েছে, আবহাওয়া পরিস্থিতি উন্নতি না হওয়া পর্যন্ত তারা যাত্রীদের চেক-ইন বন্ধ করে দিয়েছে।

শপিং মল থেকে শুরু করে মেট্রো স্টেশনগুলিতেও জল থইথই করছে। কোথায় জলে গোড়ালি ডুবে যাচ্ছে, আবারও কোথাও হাঁটু পর্যন্ত জল। রাস্তার মধ্যে গাড়ি আটকে পড়েছে জলের মধ্যে। যাত্রীদের গাড়ি ঠেলতেও দেখা যাচ্ছে। বলা চলে, এক দিনের বৃষ্টিতে বিপর্যস্ত দুবাইয়ের জনজীবন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Dubai flood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE