Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

৮৬ সেন্টিমিটার উচ্চতা বেড়েছে মাউন্ট এভারেস্টের, যৌথ ঘোষণা নেপাল এবং চিনের

বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের সঠিক উচ্চতা নিয়ে দীর্ঘ দিন ধরেই একটা মতভেদ তৈরি হয়েছিল চিন এবং নেপালের মধ্যে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৮ ডিসেম্বর ২০২০ ১৭:৫৩
মাউন্ট এভারেস্ট।

মাউন্ট এভারেস্ট।

৮৬ সেন্টিমিটার উচ্চতা বেড়েছে মাউন্ট এভারেস্টের। মঙ্গলবার মাউন্ট এভারেস্টের নতুন উচ্চতার কথা যৌথ ভাবে ঘোষণা করল নেপাল এবং চিন। এই দুই দেশের দাবি অনুযায়ী, মাউন্ট এভারেস্টের নতুন উচ্চতা হল ৮,৮৪৮ মিটার ৮৬ সেন্টিমিটার।

বিশ্বের উচ্চতম শৃঙ্গ মাউন্ট এভারেস্টের সঠিক উচ্চতা নিয়ে দীর্ঘ দিন ধরেই একটা মতভেদ তৈরি হয়েছিল চিন এবং নেপালের মধ্যে। দুই দেশই নিজ নিজ ভাবে এভারেস্টের উচ্চতা পরিমাপ করে। ১৯৫৪ সালে সার্ভে অব ইন্ডিয়া যে পরিমাপ করেছিল তাতে বলা হয়েছিল বিশ্বের উচ্চতম শৃঙ্গের উচ্চতা ৮,৮৪৮ মিটার(২৯ হাজার ২৮ ফুট)। নেপাল সেই পরিমাপকেই মান্যতা দেয়।

অন্য দিকে, ১৯৭৫ এবং ২০০৫ সালে এভারেস্টের উচ্চতা মাপে চিন। প্রথম বারে তাদের হিসেব অনুযায়ী এভারেস্টের উচ্চতা ছিল ৮,৮৪৪ মিটার ১৩ সেন্টিমিটার। ২০০৫ সালে তারা দাবি করে এভারেস্টের উচ্চতা ৮,৮৪৪ মিটার ৪৩ সেন্টিমিটার। অর্থাৎ সার্ভে অব ইন্ডিয়ার পরিমাপের থেকে প্রায় ৪ মিটার মিটার কম।

২০১৫-র ভয়াবহ ভূমিকম্পের পর নেপাল সরকার ঘোষণা করে এভারেস্টের উচ্চতা বেড়েছে। বিশেষজ্ঞদের দাবি, ২০১৫-য় নেপালে ভূমিকম্পের ফলে হিমালয় পর্বতমালায় ব্যাপক পরিবর্তন আসে। যার জেরে উচ্চতারও পরিবর্তন হতে পারে এভারেস্টের। এমনটাও জানিয়েছিলেন তাঁরা।

২০১৯-এ নেপাল সফরে গিয়ে চিনা প্রেসিডেন্ট শি চিনফিং যৌথ ভাবে এভারেস্টের উচ্চতা মাপার বিষয়টি স্থির করে আসেন। এর পর দুই দেশ যৌথ ভাবে এভারেস্টের উচ্চতা মাপে। মঙ্গলবার এভারেস্টের নতুন উচ্চতা প্রকাশ করল তারা।

এ প্রসঙ্গে নেপালের বিদেশমন্ত্রী প্রদীপ গায়ালি বলেন, “একটা ঐতিহাসিক মুহূর্ত। মাউন্ট সাগরমাথা চোমোলুংমা (তিব্বতি ভাষায় মাউন্ট এভারেস্টের নাম)-র নতুন উচ্চতা নির্ধারণ করলাম আমরা।”

এভারেস্টের উচ্চতা মাপার কাজ প্রথম শুরু হয় ১৮৪৯ সালে। সেই উচ্চতা মাপার পুরোধা ছিলেন বাঙালি গণিতজ্ঞ রাধানাথ সিকদার।

Advertisement

আরও পড়ুন

Advertisement