Advertisement
০৭ মে ২০২৪
Hilsa Season

Hilsa: ২৬০ টাকায় ইলিশ বাংলাদেশে! মাইকে হেঁকে দেদার বিক্রি,পরীক্ষা হবে, বলছে প্রশাসন

মৎস্য দফতরের এক কর্মী বলেন, কম দামের ইলিশের কথা তাঁরা শুনেছেন। তবে সেগুলি সত্যিই তা ইলিশ কি না তা তদন্ত করে দেখা হবে।

ইলিশ মাছ।

ইলিশ মাছ। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ সেপ্টেম্বর ২০২১ ১৮:০৫
Share: Save:

বাজারে এমনিতেই আকাল ইলিশের। তার উপর চড়া দাম। দুইয়ে মিলে নাগালের বাইরে ইলিশ। বলা ভাল,বাঙালির পাতে ইলিশ এখন দুর্লভ। এ বার এরই বিপরীত ছবি দেখা গেল ওপার বাংলায়। বাংলাদেশের এক বাজারে প্রতি কিলোগ্রাম ইলিশ বিক্রি হচ্ছে ২৬০ টাকায়। বড় ধরনের ইলিশের দামও ৩০০ টাকার মধ্যেই ঘোরাফেরা করছে। এ পার বাংলায় বসে শুনতে অবাক লাগলেও, এটাই সত্যি।

বাংলাদেশের বরগুনা বাজারে ২৬০ টাকা কিলো দরে বিক্রি হচ্ছে ইলিশ। সেখানে মাইকে প্রচার করে চলছে মাছ বিক্রি। মাছের ডালি সাজিয়ে বসেছেন তিন মাছ বিক্রেতা। তাঁদের কাছেই মিলছে কম দামে দু’ধরনের ইলিশ। কিন্তু দাম এত কমের কারণ কী? এক বিক্রেতা জানান, ইলিশের দাম দিনের বেলায় বেশি ছিল। আবার বিক্রেতারও অভাব ছিল না। কিন্তু রাতে বিশাল পরিমাণ ইলিশ জালে ধরা পড়ায়,সমস্ত মাছ বিক্রি অনিশ্চিত হয়ে পড়েছে। তাই তুলনামূলক কম দামে বিক্রি করা হচ্ছে ভাল মানের ইলিশ। তবে ওই বাজার থেকে জানা গিয়েছে, শুধু ওই তিন জন মৎস্যজীবীর কাছেই নয়, অনেকের কাছেই কম দামে মিলেছে ওই ধরনের ইলিশ। ফলে আগামী দিনেও এ রকম দামে ইলিশ পাওয়ার সম্ভাবনা দেখছেন অনেকে।

ইলিশের দাম পড়া নিয়ে অস্বাভাবিক কিছু দেখছেন না মৎস্য দফতরের এক আধিকারিক। তিনি জানান, গত বছরের তুলনায় এ বছর ইলিশের দাম কমেছে। কারণ, এ বছর অগস্ট মাস থেকেই প্রচুর ইলিশ বাজারে এসেছে। ফলে সর্বত্র জোগান কম ছিল তা বলা যাবে না। তাই স্বাভাবিক ভাবেই দাম কমছে ইলিশের। অন্য দিকে, বাংলাদেশের ওই বাজারে ইলিশের দাম কমা নিয়ে ইতিমধ্যে তদন্তও শুরু হয়েছে। বরগুনার মৎস্য দফতরের এক কর্মী বলেন, ইলিশের দাম কমের বিষয়টি তাঁরা শুনেছেন। তবে সত্যিই তা ইলিশ মাছ কি না তা তদন্ত করে দেখা হবে। পরীক্ষা করে দেখা হবে ওই মাছের গুণগত মানও। যদি অসঙ্গত কিছু ধরা পড়ে তাহলে শাস্তি পাবেন ওই বিক্রেতারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hilsa Season Hilsa Fish Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE