Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৬ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

র‌্যানসামওয়্যার কী? কী ভাবে এর থেকে সতর্ক থাকবেন?

জানাচ্ছেন সিস্টেম সিকিউরিটি এক্সপার্ট সুমন্ত সরকারর‌্যানসমওয়্যার এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটারের বিভিন্ন ধরনের ফাইল যেমন .doc, .xlsa, .p

১৩ মে ২০১৭ ১৬:৪০
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

Popup Close

র‌্যানসমওয়্যার এক ধরনের ম্যালওয়্যার যা কম্পিউটারের বিভিন্ন ধরনের ফাইল যেমন .doc, .xlsa, .ppt, .avi, .mov, .jpg প্রভৃতিকে এনক্রিপ্ট করে দেয়। এনক্রিপসন অনেকটা তালা চাবির মতো। ডেটা ফাইলকে যদি কোনও তালা দিয়ে লক করে দেওয়া যায়, তবে ওই ডেটা ফাইলটাকে তার পুরনো অবস্থায় ফিরিয়ে আনার জন্য সেই নির্দিষ্ট চাবিটারই দরকার, যে চাবি দিয়ে ওই তালাটা আটকানো হয়েছে। অন্য কোনও ভাবে ওই তালা খোলা সম্ভব নয়।

হ্যাকাররা প্রথমে তালা দিয়ে ফাইলগুলো লক করে আর চাবির জন্য মালিকের কাছে টাকা দাবি করে। র‌্যানসমওয়্যারের জন্য রাশিয়ার হ্যাকাররা কুখ্যাত। সাধারণত কোনও ইউজারের মেল আইডি-তে একটা মেল পাঠায় হ্যাকাররা। মেলটি খুব পরিচিত কারও নাম করে পাঠানো হয়। পরিচিত ব্যক্তির মেল হওয়ায় তা খোলার সম্ভাবনাই বেশি থাকে। মেলের সঙ্গে একটি অ্যাটাচমেন্ট থাকে যেটা এমন ভাবে থাকে যেন মনে হয় তা প্রচণ্ড গুরুত্বপূর্ণ। সেই অ্যাটাচমেন্ট খুললেই সিস্টেমে ঢুকে যায় ম্যালওয়্যার।

আরও পড়ুন: দুনিয়া কাঁপিয়ে বেনজির সাইবার হামলা! ‘মুক্তিপণ’ দিলেই খুলবে কম্পিউটার

Advertisement

এই ম্যালওয়্যার একবার সিস্টেমে ঢুকলে তা আটকানো প্রায় অসম্ভব। একে ঠেকানোর জন্য প্রয়োজন কিছু সাবধানতা। প্রথমত, নিশ্চিত না হয়ে যে কোনও অ্যাটাচমেন্ট খোলা উচিত নয়। দ্বিতীয়ত, আপনার সমস্ত কাজের ব্যাকআপ নিয়ে রাখুন। যাতে সিস্টেমে ম্যালওয়্যার ঢুকলেও ফরম্যাট করে ফেলা যায়।

আরও পড়ুন: র‌্যানসমওয়্যার রোখার সমাধান সূত্র মিলল?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement