Advertisement
১৬ জুন ২০২৪
Apple CEO Tim Cook

অ্যাপলে চাকরি পেতে চান? সংস্থার সিইও টিম কুক জানালেন কী কী যোগ্যতা তাঁরা চাইছেন

আইফোন প্রস্তুতকারক সংস্থায় চাকরি পেতে কী কী যোগ্যতার প্রয়োজন পড়ে, তা জানেন না অনেকেই। এ বার এই সংক্রান্ত প্রশ্নের উত্তর দিলেন খোদ অ্যাপল সংস্থার সিইও টিম কুক।

How to get a job at Apple, CEO Tim Cook reveals the criteria

অ্যাপলের সিইও টিম কুক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২৩ ১৮:০৬
Share: Save:

অ্যাপলে চাকরি করার স্বপ্ন দেখেন অনেকেই। তবে আইফোন প্রস্তুতকারক সংস্থায় চাকরি পেতে কী কী যোগ্যতার প্রয়োজন হয়, তা জানেন না অনেকেই। এ বার এই সংক্রান্ত প্রশ্নের উত্তর দিলেন খোদ অ্যাপল সংস্থার সিইও টিম কুক।

সম্প্রতি এক সংবাদমাধ্যমে গায়িকা ডুয়া লিপার সঙ্গে মুখোমুখি আলাপচারিতায় বসেছিলেন কুক। সেখানেই তিনি জানান, অ্যাপল বিশ্বাস করে, সংস্থার দু’জন কর্মচারী তিন জনের কাজ করার ক্ষমতা রাখবেন। তিনি এ-ও জানান যে, এক জন আদর্শ কর্মীর কাজ অন্যদের থেকে সেরা জিনিসটা বার করে আনা। নিজের বক্তব্যের ব্যাখ্যা দিয়ে কুক বলেন, “আমরা সকলে বিশ্বাস করি যে, একের সঙ্গে এক যোগ করলে তিন হয়। আপনার ভাবনার সঙ্গে আমার ভাবনা মিশলে যে ধারণার জন্ম হয়, তা যে কোনও এক জনের ভাবনার থেকে ভাল।”

আদর্শ সহকর্মী অন্য জনের কাছ থেকে সেরাটা বার করে আনলে দু’জনেই তিন জনের কাজ করতে পারবেন বলে জানান কুক। তিনি আরও জানান, অ্যাপলে চাকরি করা এবং পাওয়ার অন্যতম শর্ত সহযোগিতার ধারণায় বিশ্বাস রাখা। অ্যাপলে চাকরি পেতে কোডিং সম্পর্কে সম্যক জ্ঞান থাকা বাধ্যতামূলক কি না, এই প্রশ্নের উত্তরে কুক জানান, এমন বহু মানুষকে তাঁর সংস্থা নিয়োগ করে, যাঁদের কোডিং নিয়ে ডিগ্রি থাকা দূরস্থান, কলেজও শেষ করে উঠতে পারেননি তাঁদের অনেকে। তবে আজকের যুগে সকলের জন্য কোডিং শেখা জরুরি বলে জানিয়েছেন তিনি।

অ্যাপলে চাকরি পাওয়ার জন্য আরও একটি গুণ থাকাও প্রয়োজন। সেটি হল কৌতূহল। কুক জানান, তিনি সংস্থায় এমন কর্মীদেরই চান, যাঁরা কৌতূহলী, প্রশ্ন করতে দ্বিধা বোধ করেন না। সৃষ্টিশীল মানুষেরাও যে চাকরি পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পান, সে কথা স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন তিনি। কৃত্রিম মেধা নিয়ে প্রশ্নের উত্তরে কুক জানান, এটি মানুষের ‘জীবন বদলে দেবে’ এবং বিভিন্ন সমস্যার সমাধান করবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE