Advertisement
২০ মে ২০২৪
Human Skull

Dragon Man: চিনে খোঁজ মিলল ১ লক্ষ ৪০ হাজার বছর আগের ‘ড্রাগন ম্যান’-এর, বদলাচ্ছে বিবর্তনের ধারণা

চিনা বিশেষজ্ঞরা জানিয়েছেন, খুলিটি ‘হোমো লোঙ্গি’ নামে একটি প্রজাতির। খুলিটি লম্বায় ২৩ সেন্টিমিটার ও প্রস্থে ১৫ সেন্টিমিটার।

বদলাচ্ছে বিবর্তনের ধারণা

বদলাচ্ছে বিবর্তনের ধারণা প্রতীকী চিত্র

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ জুন ২০২১ ১২:৫৭
Share: Save:

উত্তর-পূর্ব চিনে উদ্ধার হয়েছে ১ লক্ষ ৪০ হাজার বছর পুরনো মানুষের মাথার খুলি। এই খুলি উদ্ধারের পরে মানুষের বিবর্তনের ধারণায় বদল হতে পারে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

চিনা বিশেষজ্ঞরা জানিয়েছেন, খুলিটি ‘হোমো লোঙ্গি’ নামে একটি বিশেষ প্রজাতির, যার পরিচয় আগে পাওয়া যায়নি। ‘নিয়েনডারথাল’ প্রজাতির তুলনায় আধুনিক মানুষের সঙ্গে এই খুলির সাদৃশ্য রয়েছে বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। খুলির আকার দেখে এই বিশেষ প্রজাতিকে ‘ড্রাগন ম্যান’ নামেও ডাকা হচ্ছে।

তিনটি আলাদা পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণার ফল। বিশেষজ্ঞরা জানিয়েছেন, উদ্ধার হওয়া খুলি থেকে স্পষ্ট, মধ্য ও শেষ প্লিস্টোসিন যুগে ‘হোমো স্যাপিয়েন্স’ ছাড়াও মানুষের অন্য প্রজাতির অস্তিত্ব ছিল। খুলিটি লম্বায় ২৩ সেন্টিমিটার ও প্রস্থে ১৫ সেন্টিমিটার। আধুনিক মানব প্রজাতির খুলির তুলনায় এই খুলি আকারে বড় এবং তার মধ্যে মস্তিষ্কের জায়গাও রয়েছে। যার খুলি পাওয়া গিয়েছে তার আনুমানিক বয়স ৫০ বছর বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা। খুলি উদ্ধারের পরে মানুষের বিবর্তনের একটা সম্পূর্ণ অন্য দিক খুলে গিয়েছে বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Human Skull
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE