Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জানুয়ারি ২০২২ ই-পেপার

আঁধারে ফ্লোরিডা, কিউবায় মৃত ১০

সোমবার সকালে আলো ফুটতেই শুরু হয়েছে উদ্ধারকাজ। ফ্লোরিডার গভর্নর রিক স্কট জানিয়েছেন, যতক্ষণ না স্থানীয়রা বাড়ি ফিরতে পারছেন, তত ক্ষণ ক্ষতির মা

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১২ সেপ্টেম্বর ২০১৭ ০২:৩২
বানভাসি: ইরমার হানায় জল থইথই হাভানার পথ। সোমবার কিউবায় প্রাণ হারিয়েছেন দশ জন। ছবি: এপি।

বানভাসি: ইরমার হানায় জল থইথই হাভানার পথ। সোমবার কিউবায় প্রাণ হারিয়েছেন দশ জন। ছবি: এপি।

শক্তি হারালেও হারিকেন ইরমার রোষে এখনও বিপর্যস্ত ফ্লোরিডা। প্রবল ঝড়-ঝাপটা ও বৃষ্টির তাণ্ডবে বিদ্যুৎ নেই ৩০ লক্ষের বেশি বাড়িতে। এখনও পর্যন্ত পাঁচ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে ফ্লোরিডায়। মায়ামির একটা বড় অংশই এখন জলের তলায়। আজ ইরমা ক্যাটেগরি ৪ থেকে ক্যাটেগরি ১ ঝড়ে পরিণত হলেও আতঙ্ক কাটিয়ে উঠতে পারছেন না সাধারণ মানুষ। এ দিকে, সোমবার কিউবার দিকে এগোতেই এই ঝড়ে মৃত্যু হয়েছে ১০ জনের। সেখানকার হাভানায় অধিকাংশই মারা গিয়েছেন বাড়ি চাপা পড়ে।

আরও পড়ুন: তান্ডব চালাচ্ছে ইরমা, ৬৫ কোটি মানুষ ঘর ছাড়লেন

সোমবার সকালে আলো ফুটতেই শুরু হয়েছে উদ্ধারকাজ। ফ্লোরিডার গভর্নর রিক স্কট জানিয়েছেন, যতক্ষণ না স্থানীয়রা বাড়ি ফিরতে পারছেন, তত ক্ষণ ক্ষতির মাত্রা আন্দাজ করা সম্ভব নয়। আজ মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, ‘‘এই ঝড় যেন এক বিরাট দৈত্যের মতো। এই পরিস্থিতিতে আমরা মানুষের জীবন নিয়ে ভাবছি। কী পরিমাণ অর্থের ক্ষয়ক্ষতি হল তা নিয়ে ভাবছি না।’’ হাওয়া অফিসের মতে, এই ঝড় ফ্লোরিডার পশ্চিম উপকূল ধরে এগোনোয় ক্ষতির পরিমাণ কিছুটা হলেও কম হয়েছে। জলে ডোবা মায়ামি আন্তর্জাতিক বিমানবন্দরের ভুল ভিডিও টুইট করে আজ বিপাকে হোয়াইট হাউসের সোশ্যাল মিডিয়া প্রধান ড্যান স্কাভিনো। বিমানবন্দরের তরফে ভুল ধরিয়ে দেওয়ার পর যদিও তড়িঘড়ি টুইটটি মুছে দেন ড্যান। সোমবার পর্যন্ত এই বিমানবন্দর থেকে যাত্রী বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে।

Advertisement

মার্কিন ন্যাশনাল ওয়েদার সার্ভিস জানিয়েছে, সোমবার সকালে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে অরল্যান্ডোর উপর দিয়ে বয়ে যায় ইরমা। পর্যটকপ্রিয় এই শহর এখন প্রায় পুরোটাই জলের তলায়। একই অবস্থা ট্যাম্পা শহরের। ফুলেফেঁপে ওঠা সমুদ্র রাস্তায়। ছিঁড়ে পড়েছে বিদ্যুতের লাইন। পরিস্থিতি এতটাই খারাপ যে, ঘরছাড়া বাসিন্দারা বাড়ি ফিরতে পারছেন না। বিপর্যয়ের সুযোগে অবাধে চলছে লুঠপাট।



Tags:
Florida Irma Cuba Hurricane Irmaফ্লোরিডাকিউবা

আরও পড়ুন

Advertisement