Advertisement
২৫ এপ্রিল ২০২৪
imran khan

Imran Khan: পুরুষরা রোবট নয়, নারীর স্বল্পবাসে মন চঞ্চল হতে পারে,  ইমরানের মন্তব্যে বিতর্ক

ইমরানকে প্রশ্ন করা হয়েছিল, পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণ এবং যৌন হেনস্তার ঘটনা নিয়ন্ত্রণ করতে তাঁর সরকার কী কী পদক্ষেপ করেছে।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১৩:৫৩
Share: Save:

মহিলাদের স্বল্পবাসের কারণেই ধর্ষণ বাড়ছে পাকিস্তানে— মনে করেন পাক-প্রধানমন্ত্রী ইমরান খান। প্রাক্তন পাক অধিনায়কের এই মন্তব্য আন্তর্জাতিক বিভিন্ন ক্ষেত্র এবং নেটমাধ্যমে নিন্দার মুখে পড়েছে।

ইমরান বলেছেন, ‘‘যদি একজন মহিলা স্বল্পবসনা হয়ে ঘুর বেড়ান, তবে তার প্রভাব একজন পুরুষের উপর পড়তে বাধ্য। এর ফলে মন চঞ্চল হতে পারে পুরুষের। যদি না তিনি রোবট হন। এটা একটা খুব সাধারণ বোধের ব্যাপার।’’ ইমরানের মন্তব্য পাকিস্তানে তো বটেই আন্তর্জাতিক দুনিয়াতেও নেটাগরিকদের সমালোচনার মুখে পড়েছে।

একটি আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেলকে সাক্ষাৎকার দিচ্ছিলেন ইমরান। চ্যানেলটি ওই সাক্ষাৎকার সরাসরি সম্প্রচার করছিল। ইমরানকে প্রশ্ন করা হয়েছিল, পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণ এবং যৌন হেনস্তার ঘটনা নিয়ন্ত্রণ করতে তাঁর সরকার কী কী পদক্ষেপ করেছে। জবাবে ওই মন্তব্য করেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। ইমরানকে বলতে শোনা যায়, ‘‘কামনা বা বাসনা সংবরণ করার জন্যই পর্দা প্রথার প্রচলন হয়েছে। তবে এই সংবরণের জন্য যে ইচ্ছাশক্তি দরকার, তা সবার নেই।’’

এর মাস খানেক আগেও পাকিস্তানে বাড়তে থাকা ধর্ষণের ঘটনার কারণ হিসেবে অশালীনতাকে দায়ী করেছিলেন ইমরান। এপ্রিলে ইমরানের সেই মন্তব্যের প্রতিবাদে লিখিত ভাবে তাঁর ক্ষমা প্রার্থনা করেছিল পাক নাগরিকরদের একটি অংশ। সম্প্রতি আন্তর্জাতিক টেলিভিশন চ্যানেলকে দেওয়া তাঁর সাক্ষাৎকারটিও বিতর্ক বাড়িয়েছে। ইমরানের এই মন্তব্যের সমালোচনায় মুখর হয়েছে বিরোধী রাজনৈতিক দলের নেতারা। পাকিস্তানের সাংবাদিকরাও দেশের প্রধানমন্ত্রীর মন্তব্যের নিন্দা করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE