Advertisement
১৯ এপ্রিল ২০২৪
imran khan

Imran Khan: আফগানিস্তানে আমেরিকার পাশে থাকার চড়া দাম দিতে হয়েছে: ইমরান

৯/১১-র পর কোণঠাসা পাকিস্তানের সরকার গড়ার জন্য আমেরিকার সমর্থন দরকার ছিল। বদলে আফগানিস্তানে আমেরিকাকে সমর্থনের প্রতিশ্রুতি দেয় পাকিস্তান।

ইমরান খান।

ইমরান খান। ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২১ ১০:৫৯
Share: Save:

নিজের দরকারেই আমেরিকার সঙ্গে বন্ধুত্ব পাতিয়েছিল পাকিস্তান। তবে এখন তারা কাবুল-প্রশ্নে আমেরিকার সঙ্গ দেওয়া নিয়ে আফসোস করছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মন্তব্য করেছেন, আফগানিস্তান নিয়ে আমেরিকার পাশে থাকার চড়া দাম দিতে হয়েছে।

কেন এমন মন্তব্য ইমরানের? সম্প্রতি আফগানিস্তান নিয়ে পাকিস্তানের অবস্থানের সমালোচনা করেছিল আমেরিকা। জবাবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, কাবুলে আমেরিকার সঙ্গ দেওয়াই ভুল হয়েছিল তাদের। এর জন্য তার দেশের সরকারকে বড় মূল্য চোকাতে হয়েছে।

রাশিয়ার একটি সংবাদ সংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেছেন ইমরান। তার আগে আমেরিকার এক সেনেটর পাকিস্তানের বিরুদ্ধে তালিবানকে মদত দেওয়ার অভিযোগ এনেছিলেন। এমনকি আফগানিস্তান থেকে আামেরিকার সেনা প্রত্যাহারের জন্যও দায়ী করেছিলেন ইসলামাবাদকেই। আমেরিকার সেনেটরের সেই বক্তব্যের সমালোচনা করে ইমরান বলেছেন, নিজেদের ব্যর্থতার দায় যে ভাবে ইসলামাবাদের উপর চাপাতে চাইছে ওয়াশিংটন, তা বেদনাদায়ক।

ইমরানের কথায়, ‘‘একজন পাকিস্তানি হিসেবে আমার এই দোষারোপ শুনতে ভাল লাগেনি। আমেরিকার আচরণে আমরা আহত।’’

বস্তুত, ৯/১১ হামলার পর আন্তর্জাতিক মহলে কোণঠাসা হওয়া পাকিস্তানের নতুন সরকার গঠনের জন্য আমেরিকার সমর্থন দরকার ছিল। বদলে কাবুল প্রশ্নে ওয়াশিংটনকে সমর্থন করার প্রতিশ্রুতি দিয়েছিল ইসলামাবাদ। কিন্তু ইমরান এখন মনে করছেন, সেখানেই বড় গলদ হয়েছিল। কারণ আফগানিস্তানে সোভিয়েত সেনার বিরুদ্ধে লড়ার জন্য পাকিস্তান যে মুজাহিদ বাহিনী তৈরি করেছিল, তারা ওই সিদ্ধান্তের জন্যই ইসলামাবাদেরই শত্রু হয়ে যায়। ইমরানের বক্তব্য, আমেরিকার সঙ্গে বন্ধুত্বের জন্যই শেষ পর্যন্ত বিপদে পড়েছে পাকিস্তান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE