Advertisement
১৭ মে ২০২৪
pakistan

Imran Khan: সমস্যা সমাধান করতে চাই, মোদীকে টিভি বিতর্কে যোগ দেওয়ার আহ্বান ইমরানের

স্বাধীনতার পর থেকেই দুই দেশ বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয় নিয়ে সঙ্ঘাতে নেমেছে। কার্গিল-সহ চার যুদ্ধে সামরিক ভাবেও মুখোমুখি হয়েছে এই দেশ।

ইমরান খান।

ইমরান খান। ছবি: এএফপি।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২২ ১৮:১০
Share: Save:

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তাঁর সঙ্গে টিভি চ্যানেলের বিতর্ক অনুষ্ঠানে যোগ দেওয়ার আহ্বান জানালেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। দু’দেশের মধ্যে বিভিন্ন সমস্যার সমাধান করার উদ্দেশ্যেই মোদীকে এই বিতর্কে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছেন বলেও ইমরান জানান।

দু’দিনের রাশিয়া সফরে গিয়ে একটি সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাত্কারে ইমরান বলেন, ‘‘আমি আন্তরিক ভাবে নরেন্দ্র মোদীর সঙ্গে টিভি চ্যানেলের বিতর্ক অনুষ্ঠানে অংশ দিতে চাই।’’ এই বিতর্কসভার মাধ্যমে যদি মতবিরোধ মেটানো যায়, তা হলে দুই দেশের কোটি কোটি মানুষ উপকৃত হবেন বলেও মন্তব্য করেন ইমরান।

তবে এই বিষয়ে ভারতের পক্ষ থেকে এখনও কোনওরকম প্রতিক্রিয়া জানানো হয়নি।

আগেই পাকিস্তানের সঙ্গে আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের বিষয়ে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে ভারত। ভারত সাফ জানিয়েছে যে, যতক্ষণ না পাকিস্তান বিভিন্ন জঙ্গি গোষ্ঠিগুলিকে নির্মূলে বিনাশ করে জঙ্গিদের সাজা দিচ্ছে ততক্ষণ পর্যন্ত পাকিস্তানের সঙ্গে আলোচনায় বসতে নারাজ ভারত।

স্বাধীনতার পর থেকেই দুই দেশ বিভিন্ন সময়ে বিভিন্ন বিষয় নিয়ে সঙ্ঘাতে নেমেছে। কার্গিল-সহ চার যুদ্ধে সামরিক ভাবেও মুখোমুখি হয়েছে এই দেশ। এমনকি সাম্প্রতিক কালে পাঠানকোটে এবং পুলওয়ামায় ভারতীয় সেনাদের উপর জঙ্গি হামলার পরেও দু’দলের মধ্যে সঙ্ঘাত চরমে পৌঁছেছিল।

ইমরানের রাশিয়া সফর নিয়েও জল্পনা তুঙ্গে উঠেছিল। ইউক্রেন নিয়ে জটিলতার সময় ইমরানের রাশিয়ায় গিয়ে রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনের সঙ্গে সাক্ষাত্ বিশেষ ভাবে তাত্পর্যপূর্ণ বলেও মনে করা হচ্ছিল। তবে ইমরানের দাবি ছিল, ইউক্রেন নিয়ে জটিলতার অনেক আগে থেকেই তাঁর এই সফর ঠিক হয়েছিল। তবে ইউক্রেন-রাশিয়া জটিলতা প্রসঙ্গে পাকিস্তানের কোনও মাথাব্যাথা নেই এবং পাকিস্তান এখন রাশিয়ার সঙ্গে নিজেদের দ্বিপাক্ষিক সম্পর্ক ঠিক করার বিষয়ে মন দিতে চায় বলেও তিনি মন্তব্য করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE