Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Sri lanka petrol price hike: পেট্রল লিটারে ৪২০, ডিজেল ৪০০ টাকা, ‘জ্বলন্ত’ শ্রীলঙ্কায় জ্বালানিও আগুন

আর্থিক সঙ্কটের মধ্যে দিয়ে চলেছে শ্রীলঙ্কা, জিনিসপত্রের দাম মাত্রা ছাড়া বৃদ্ধি পেয়েছিল আগেই। তবে এ বার জ্বালানির দাম রেকর্ড ছুঁল।

সংবাদ সংস্থা
কলম্বো ২৪ মে ২০২২ ১৩:৪৮
Save
Something isn't right! Please refresh.
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

Popup Close

রাজনৈতিক অস্থিরতার আগুন জ্বলছে শ্রীলঙ্কায়। পাল্লা দিয়ে অর্থনৈতিক সঙ্কটে বাজারেও আগুন। এর মধ্যে জ্বালানির দামও রেকর্ড ছুঁল ভারতের দক্ষিণের দ্বীপরাষ্ট্রে। মঙ্গলবার শ্রীলঙ্কা প্রশাসন পেট্রলের দাম ২৪.৩ শতাংশ বাড়িয়েছে। ডিজেলের দাম বেড়েছে ৩৮.৪ শতাংশ। এর আগে শ্রীলঙ্কায় কখনও এক সঙ্গে এতটা বাড়েনি জ্বালানির দাম, বলছেন দেশের অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

গত ১৯ এপ্রিলের পর থেকে এই নিয়ে দ্বিতীয় বার জ্বালানির দাম বাড়ল শ্রীলঙ্কায়। নতুন বৃদ্ধির ফেলে এখন শ্রীলঙ্কায় যে অক্টেন ৯২ পেট্রল সবচেয়ে বেশি ব্যবহার করেন মানুষ, তাঁর দাম হল লিটারে ৪২০ টাকা এবং ডিজেলের দাম পৌঁছল লিটার পিছু ৪০০ টাকা।

দেশের অর্থনৈতিক সঙ্কটের মধ্যেই শ্রীলঙ্কায় জ্বালানির দাম বাড়ানোর এই সিদ্ধান্ত নিয়েছে দেশের জ্বালানি নিয়ন্ত্রক সংস্থা সিলন পেট্রলিয়াম কর্পোরেশন। তাদের সিদ্ধান্তেই পেট্রলের দাম এক ধাক্কায় ৮২ টাকা এবং ডিজেলের দাম ১১১ টাকা বেড়েছে। শ্রীলঙ্কার শক্তি বিষয়ক মন্ত্রী কাঞ্চনা উইজেসাকারা টুইটারে জানিয়েছেন, নতুন দাম মঙ্গলবার দুপুর ৩টে থেকেই কার্যকর। তিনি জানিয়েছেন, জ্বালানির দাম বৃদ্ধির ব্যাপারে শ্রীলঙ্কার মন্ত্রিসভা থেকেই অনুমোদন দেওয়া হয়েছে। একই সঙ্গে জ্বালানির দাম বাড়ায় অন্যান্য জিনিসের দাম, পরিষেবা এবং যানবাহনের ভাড়া বাড়তে চলেছে। পরিস্থিতি এমন জায়গায় পৌঁছবে আগেই অনুমান করে দায়িত্ব নিজের কাঁধে নিয়েছেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রানিল উইকরেমেসিংহে।

Advertisement

আকাশছোঁয়া জ্বালানির দামের পিছনে জোগানের ঘাটতিকেই দায়ী করছেন শ্রীলঙ্কার অর্থনীতিবিদেরা। গত কয়েকদিন ধরেই এই জ্বালানি সঙ্কটের জন্য শ্রীলঙ্কার বিভিন্ন পেট্রল পাম্পে ক্রেতাদের দীর্ঘ লাইনের ছবি নেটমাধ্যমে ছড়িয়েছে।

শ্রীলঙ্কার এই পরিস্থিতিতে তেলের দাম বাড়িয়েছে শ্রীলঙ্কায় ব্যবসারত ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লঙ্কা আইওসি। তাঁরা জানিয়েছে, সরকারের নির্দেশ মেনেই ৪২০ টাকায় পেট্রল এবং ৪০০ টাকায় ডিজেল বিক্রি করছে তারাও। এদিকে, জ্বালানির দাম বৃদ্ধির জেরে শ্রীলঙ্কায় অটো রিক্সাওয়ালারা জানিয়েছেন, এখন থেকে অটোয় প্রথম এক কিলোমিটার যাত্রার জন্য ন্যূনতম ৯০ টাকা ভাড়া দিতে হবে। তার পরের প্রতি কিলোমিটারের জন্য যাত্রীকে ৮০ টাকা করে দিতে হবে। যানবাহনের এই অস্বাভাবিক ভাড়া বাড়ায় বহু সংস্থা তাঁদের কর্মচারীদের বাড়ি থেকে কাজ করার পরামর্শ দিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement