Advertisement
২৭ এপ্রিল ২০২৪
COVID19

Coronavirus in Europe: এক সপ্তাহে কোভিডে নতুন সংক্রমণ ২০ লক্ষ, মৃত্যু ২৭ হাজার, চিন্তা বাড়়াচ্ছে ইউরোপ

জার্মানি, নেদারল্যান্ডসের মতো দেশে ৮০ শতাংশের বেশি টিকাকরণ সম্পূর্ণ। কিন্তু তা সত্ত্বেও সম্প্রতি করোনা সংক্রমণ বেড়েছে।

ইউরোপে ২৭ হাজার মানুষ মারা গিয়েছেন এক সপ্তাহে।

ইউরোপে ২৭ হাজার মানুষ মারা গিয়েছেন এক সপ্তাহে। ছবি: রয়টার্স

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২১ ০৬:২২
Share: Save:

গোড়া থেকেই বিশ্বজুড়ে কোভিড টিকার সমবণ্টনের দাবি জানিয়ে আসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)। গরিব দেশগুলো যে টিকা পাচ্ছে না, সে অভিযাগও বারবার জানিয়েছে তারা। এ বারে হু-প্রধান টেড্রস অ্যাডানম গেব্রিয়েসাস বললেন, টিকা নিয়ে ‘স্ক্যান্ডাল’ চলছে।

হু-প্রধান বলেন, গরিব দেশগুলো যেখানে প্রথম ডোজ়টিও দিতে পারছে না বাসিন্দাদের, সেখানে ধনী রাষ্ট্রেরা বুস্টার ডোজ় দেওয়া শুরু করে দিয়েছে। ক্রমেই বুস্টার ডোজ় দেওয়া বাড়ছে বিশ্বে। গরিব দেশে দৈনিক প্রথম ডোজ় দেওয়ার যে গতি, তার ছ’গুণ বেশি বুস্টার ডোজ় দেওয়া হচ্ছে ধনী দেশগুলোতে। টেড্রস বলেন, ‘‘সুস্থসবল প্রাপ্তবয়স্কদের, কিংবা বাচ্চাদের যে ভাবে বুস্টার ডোজ় দেওয়া হচ্ছে, তার কোনও অর্থ হয় না। দরিদ্র দেশগুলোতে স্বাস্থ্যকর্মীরা এখনও প্রথম ডোজ় পাননি। বয়স্ক ও ঝুঁকিপূর্ণ তালিকায় থাকা রোগীরা এখনও টিকা পাননি।’’

ইউরোপের অধিকাংশ দেশে টিকাকরণ অনেকটাই এগিয়ে গিয়েছে। জার্মানি, নেদারল্যান্ডসের মতো দেশে ৮০ শতাংশের বেশি টিকাকরণ সম্পূর্ণ। কিন্তু তা সত্ত্বেও সম্প্রতি করোনা সংক্রমণ বেড়েছে। গত সপ্তাহে ইউরোপে ২০ লক্ষ বাসিন্দা নতুন করে সংক্রমিত হয়েছেন। অতিমারি শুরুর পর থেকে এক সপ্তাহে এত সংক্রমণ ঘটেনি কখনও। সেই সঙ্গে উল্লেখ্য, ইউরোপে ২৭ হাজার মানুষ মারা গিয়েছেন এক সপ্তাহে। আন্তর্জাতিক সমীক্ষক সংস্থাগুলির হিসেব অনুযায়ী, গত সপ্তাহে গোটা বিশ্বে করোনায় যত মৃত্যু হয়েছে, তার অর্ধেকেরও বেশি প্রাণহানি ঘটেছে এই মহাদেশে।

এর ফলে নতুন করে করোনা-বিধি জারি হয়েছে ইউরোপে। যাঁরা এখনও টিকা নেননি, তাঁদের অবিলম্বে টিকা নিতে বলা হচ্ছে। সেই সঙ্গে বুস্টার ডোজ়ে জোর দেওয়া হচ্ছে। বিশেষ করে জটিল রোগে আক্রান্ত ও প্রবীণ ও প্রবীণদের দ্রুত বুস্টার ডোজ় দেওয়া চালু করছে দেশগুলি। কিন্তু এতে
খুশি নয় হু।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) স্পষ্টই জানিয়েছে, টিকাকরণে সংক্রমণ ঠেকানো যাচ্ছে না। তবে বাড়াবাড়ি হওয়া আটকে দিচ্ছে টিকা। কিন্তু সংক্রমিতের সংখ্যা নিয়ন্ত্রণে রাখতে হলে টিকা-নির্ভরতার থেকে করোনা-বিধি মেনে চলা বেশি জরুরি। সাপ্তাহিক সাংবাদিক বৈঠকে হু-প্রধান টেড্রস জানিয়েছেন, তাদের কোভ্যাক্স প্রকল্পে ১৪৪টি দেশে ৫০ কোটি ডোজ় পাঠানো হয়েছে। হু-র লক্ষ্য, এ বছর শেষ হওয়ার মধ্যে প্রত্যেক দেশের ৪০ শতাংশ মানুষের টিকাকরণ সম্পূর্ণ করা। কিন্তু সেই লক্ষ্য পূরণ করার জন্য আরও ৫৫ কোটি ডোজ় প্রয়োজন। টেড্রসের অভিযোগ, যে হারে বুস্টার ডোজ় দেওয়া শুরু করেছে ধনী দেশগুলো, তাতে এই লক্ষ্য পূরণ করা প্রায় অসম্ভব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

COVID19
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE