Advertisement
১৯ মে ২০২৪
Indian Currency

ভারতীয় টাকায় লেনদেন নয়াদিল্লি এবং কলম্বোর মধ্যে? নতুন প্রস্তাব নিয়ে শুরু হল দ্বিপাক্ষিক বৈঠক

প্রস্তাব ফলপ্রসূ হলে দুই দেশে বাণিজ্য চালান যে ব্যবসায়ীরা, তাদের শুল্ক বাবদ খরচ যেমন কমবে, তেমনই ব্যবসার জন্য ঋণ পাওয়াও অনেক সহজসাধ্য হয়ে যাবে।

India and Sri Lanka mulling over using Indian Rupee for Economic transaction

ভারতীয় টাকার মাধ্যমেই কি এ বার লেনদেন চলবে ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে? ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৩ ১৯:০৩
Share: Save:

ভারতীয় টাকার মাধ্যমেই কি এ বার লেনদেন চলবে ভারত এবং শ্রীলঙ্কার মধ্যে? দুই দেশের মধ্যে বাণিজ্যিক যোগাযোগকে আরও নিবিড় করতে এমন প্রস্তাব নিয়ে আলোচনা শুরু করল নয়াদিল্লি এবং কলম্বো। সম্প্রতি ভারতের হাইকমিশন এই বিষয়ে একটি আলোচনায় উদ্যোগী হয়। তাতে যোগ দেয় ভারতের দু’টি এবং শ্রীলঙ্কার একটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক। বৈঠকে যোগ দেওয়া সব পক্ষই এ বিষয়ে একমত হয়েছে যে, প্রস্তাবটি ফলপ্রসূ হলে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্ক যেমন নিবিড় হবে, তেমনই পর্যটন শিল্পেও ব্যাপক উন্নতি হবে।

ভারতের তরফে এই বৈঠকে যোগ দিয়েছিল ভারতীয় স্টেট ব্যাঙ্ক এবং ইন্ডিয়ান ব্যাঙ্ক। শ্রীলঙ্কার তরফে যোগ দিয়েছিল ব্যাঙ্ক অফ সিলোন। প্রতিটি ব্যাঙ্কের প্রতিনিধিরা নিজেদের অভিজ্ঞতার কথা বৈঠকে জানান। ভার্চুয়ালি বৈঠকে যোগ দেন ভারতের রিজ়ার্ভ ব্যাঙ্ক এবং শ্রীলঙ্কার সেন্ট্রাল ব্যাঙ্কের প্রতিনিধিরাও। ভারতীয় টাকায় বাণিজ্য চললে কী কী সুবিধা এবং অসুবিধা হতে পারে, তা নিয়েও আলোচনা হয়। প্রস্তাব ফলপ্রসূ হলে দ্বিপাক্ষিক বাণিজ্যে অংশগ্রহণকারী ব্যবসায়ীদের শুল্ক বাবদ খরচ যেমন কমবে, তেমনই ব্যবসার জন্য ঋণ পাওয়াও অনেক সহজসাধ্য হয়ে যাবে। নতুন এই প্রস্তাবের সপক্ষে মুখ খুলেছেন শ্রীলঙ্কায় ভারতের রাষ্ট্রদূত গোপাল বাগলে। তাঁর সঙ্গে সহমত পোষণ করেছেন দ্বীপরাষ্ট্রটির অর্থমন্ত্রী শেহান সেমাসিঙ্ঘে।

২০২২ সালে স্বাধীনতার পর সবচেয়ে বড় আর্থিক মন্দার সম্মুখীন হয়েছিল শ্রীলঙ্কা। দেশে নিত্যপ্রয়েজনীয় জিনিসেরর দামে অস্বাভাবিক হারে বেড়ে যাওয়ায় সে দেশের মানুষ সরকারের বিরুদ্ধে বিক্ষোভে ফেটে পড়েন। গণরোষের মুখে দেশ ছেড়ে পালাতে বাধ্য হন দেশের প্রাক্তন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে এবং প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষে। দেউলিয়া হয়ে যাওয়া শ্রীলঙ্কার পাশে দাঁড়াতে ৩৮০ কোটি ডলার অর্থসাহায্য করে ভারত। আন্তর্জাতিক অর্থভাণ্ডারের তরফে পাওয়া ঋণ এবং ভারতের আর্থিক সাহায্য নিয়ে আপাতত সঙ্ক়ট থেকে মুক্ত হতে চাইছে শ্রীলঙ্কা। এই আবহে প্রতিবেশী দুই দেশের মধ্যে একই মুদ্রায় লেনদেনের প্রস্তাবকে অর্থবহ বলেই মনে করছেন অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE