Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

Russia-Ukraine War: ইউক্রেন-সঙ্কটে ভারত মধ্যস্থতা করুক: দিল্লিতে এসে মোদীকে রুশ বিদেশমন্ত্রী

সাংবাদিক সম্মেলনে রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভকে ইউক্রেন নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘এটাকে যুদ্ধ বলা হচ্ছে, যা একেবারেই মিথ্যে।’’

রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ

রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ২১:৫০
Share: Save:

ভারতের হাত ধরে রাশিয়া-ইউক্রেন ‘দ্বন্দ্ব’-এর মীমাংসা হতে পারে। নয়াদিল্লি মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করলে তা সম্ভব বলে মনে করেন রুশ বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। ইউক্রেন যুদ্ধের আবহে শুক্রবার ভারত সফরে এসেছেন তিনি। প্রথমে বৈঠক করেন ভারতীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে। তার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

প্রধানমন্ত্রীর দফতর সূত্রে জানানো হয়েছে, ইউক্রেনের সঙ্গে রাশিয়ার কূটনৈতিক সমঝোতা এবং দু’দেশের বর্তমান পরিস্থিতি নিয়ে প্রধানমন্ত্রী মোদীকে জানান রুশ বিদেশমন্ত্রী লাভরভ। তখন লাভরভকে মোদী জানান, রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে শান্তি ফেরাতে ভারত যে কোনও ভূমিকা পালনে প্রস্তুত।

প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে বৈঠকের আগে বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে একপ্রস্থ বৈঠক সারেন লাভরভ। বৈঠক শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, ‘‘ভারত গুরুত্বপূর্ণ দেশ। ভারত যদি মধ্যস্থতাকারীর ভূমিকা পালন করে সমস্যার সমাধান সূত্র দিতে পারে, তা হলে আমরা তাতে সমর্থন দিতে তৈরি।’’ ওই সময় সাংবাদিকরা ইউক্রেন যুদ্ধ নিয়ে প্রশ্ন তোলায় খানিক ‘রুষ্ট’ হতে দেখা যায় লাভরভকে। তিনি স্পষ্ট জানান, ইউক্রেনে রাশিয়ার এই বিশেষ সেনা অভিযানকে ‘যুদ্ধ’ তকমা ভুল প্রচার করা হচ্ছে।

কিভ-মস্কো দ্বন্দ্বে ভারতকে শুরু থেকেই নিরপেক্ষ ভূমিকা নিতে দেখা গিয়েছে। রাষ্ট্রপুঞ্জে রাশিয়ার বিরুদ্ধে প্রস্তাব নিয়ে ভোটাভুটিতেও ভারতকে অংশগ্রহণ করতে দেখা যায়নি। তার জন্য মস্কোর তরফে নয়াদিল্লির প্রশংসাও করা হয়েছে। এই নিয়ে আন্তর্জাতিক মহলে জল্পনার মাঝেই ভারত সফরে এসে লাভরভ বুঝিয়ে দিলেন, ইউক্রেন-বিতর্কে বন্ধু এবং বিশ্বস্ত সঙ্গীর মতোই অবস্থান নিয়েছে ভারত।

নয়াদিল্লি আর মস্কোর মধ্যে কূটনৈতিক সম্পর্কের কথা মনে করিয়ে রুশ বিদেশমন্ত্রী বলেন, ‘‘ভারত ও রাশিয়ার বন্ধুত্ব দীর্ঘ দিনের। ভারত যদি আমাদের থেকে কিছু কিনতে চায়, আমরা আলোচনায় প্রস্তুত এবং সব পক্ষের কাছে গ্রহণযোগ্য হবে এমন সিদ্ধান্তে উপনীত হতে চাই।’’ প্রসঙ্গত, ভারত সফরের আগেই চিনে গিয়েছিলেন লাভরভ।

সাংবাদিক সম্মেলনে লাভরভকে ইউক্রেন নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘‘এটাকে যুদ্ধ বলা হচ্ছে, যা একেবারেই মিথ্যে। এটি একটি বিশেষ অভিযান, যেখানে ইউক্রেনের সামরিক পরিকাঠামোর উপর আঘাত হানা হচ্ছে। রাশিয়ার পক্ষে খারাপ হতে পারে এমন পরিকাঠামো ইউক্রেন যাতে তৈরি করতে না পারে, তাই এই অভিযান।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Russia-Ukraine Conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE