×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১১ মে ২০২১ ই-পেপার

তালিবান চুক্তি সইয়ে দোহায় ডাক ভারতকেও

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি ২৯ ফেব্রুয়ারি ২০২০ ০২:১০
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

শনিবার কাতারে বসছে আমেরিকার সঙ্গে তালিবানদের শান্তি বৈঠক। সব ঠিক থাকলে সে দিনই সই হবে চুক্তি। সূত্রের খবর, ভারতকেও আমন্ত্রণ জানানো হয়েছে। যদি শেষ পর্যন্ত এই অনুষ্ঠানে ভারতীয় প্রতিনিধি যান, তা হলে তালিবান প্রতিনিধিদের সঙ্গে আনুষ্ঠানিক ভাবে এই প্রথম টেবিল ভাগ করে নেবে সাউথ ব্লক। আজই কাবুলে আফগান প্রেসিডেন্ট আশরফ গনির হাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর চিঠি দিয়ে আগাম শুভেচ্ছা জানান বিদেশসচিব হর্ষবর্ধন শ্রিংলা।

ভারতকে দোহায় আমন্ত্রণের সঙ্গে সদ্য মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের যোগাযোগ দেখছে কূটনৈতিক শিবির। মোদীর সঙ্গে ট্রাম্পের দ্বিপাক্ষিক বৈঠকে অন্যতম বিষয় ছিল আফগানিস্তান। ভারত আমেরিকাকে জানায় যে, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের সঙ্গে দক্ষিণ এশিয়ার সামগ্রিক নিরাপত্তা প্রসঙ্গটি জড়িত। পাকিস্তান যাতে সেখানে ফের সন্ত্রাসের ঘাঁটি গড়তে না-পারে তা নিশ্চিত করতে সুনির্দিষ্ট পরিকল্পনা ও কর্মসূচি নেওয়ার অনুরোধ জানানো হয়েছে ওয়াশিংটনকে। ভারত-মার্কিন যৌথ বিবৃতিতে বলা হয়েছে, আফগান শান্তি প্রক্রিয়ায় ভারতকেও আরও বেশি করে শামিল করার জন্য।

সূত্রের খবর, কাতার থেকে আমন্ত্রণ এসেছে। স্থির রয়েছে, সে দেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত পি কুমারনকে পাঠানো হবে। সূত্রের খবর, তালিবানের সঙ্গে আরও যোগাযোগ বাড়ানোর কথা ভাবছে সাউথ ব্লক। চুক্তি সই অনুষ্ঠানে হাজির থাকাটা তারই প্রথম ধাপ মাত্র। আফগানিস্তানে বহু উন্নয়নমূলক প্রকল্পের সঙ্গে ভারত যুক্ত। সেখানে কৌশলগত ঘাঁটি তৈরি করার চেষ্টাও চালাচ্ছে নয়াদিল্লি।

Advertisement
Advertisement