Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

ভারতের বিরুদ্ধে এফ-১৬ নয়, ব্যবহার হয়েছিল চিনা প্রযুক্তির জেএফ-১৭, দাবি পাকিস্তানের

সংবাদ সংস্থা
ইসলামাবাদ ২৫ মার্চ ২০১৯ ১৭:১২
ভারতের দাবি ছিল, এফ-১৬ যুদ্ধবিমান থেকে মিসাইল ছুড়েছিল পাকিস্তান। এপি-র তোলা ফাইল চিত্র।

ভারতের দাবি ছিল, এফ-১৬ যুদ্ধবিমান থেকে মিসাইল ছুড়েছিল পাকিস্তান। এপি-র তোলা ফাইল চিত্র।

বালাকোটে অভিযানের পর ভারতের বিরুদ্ধে হামলা চালাতে এফ-১৬ নয়, বরং জেএফ-১৭ থান্ডার যুদ্ধবিমান ব্যবহার করা হয়েছিল। এমনটাই দাবি করল পাকিস্তান

রাশিয়ার সংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকারে পাক সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুরের দাবি, বালাকোটের পর পাক যুদ্ধবিমানের যে ধ্বংসাবশেষ প্রমাণ হিসাবে দেখিয়েছিল ভারত, তা আদৌ মার্কিন প্রযুক্তিতে তৈরি এফ-১৬ নয়। ওই যুদ্ধবিমান আসলে চিনের সঙ্গে যৌথ প্রযুক্তিতে তৈরি জেএফ-১৭ থান্ডার-এর অংশ। ওই অভিযানের ফুটেজও তাদের কাছে রয়েছে বলে দাবি মেজর জেনারেল গফুরের।

ভারতের দাবি ছিল, এফ-১৬ যুদ্ধবিমান থেকে এআইএম-১২০ এএমআরএএএম (অ্যাডভান্সড মিডিয়াম রেঞ্জ এয়ার টু এয়ার মিসাইল) ছুড়েছিল পাকিস্তান। ভারতীয় বায়ুসেনার আরও দাবি, এতে আমেরিকার সঙ্গে ওই যুদ্ধবিমান কেনার সময় স্বাক্ষর করা মউ চুক্তি লঙ্ঘন করেছে পাকিস্তান। কারণ, ওই চুক্তি অনুযায়ী, আক্রমণ করার উদ্দেশ্যে ওই যুদ্ধবিমান ব্যবহার করা যাবে না। পাকিস্তান আদৌ চুক্তিভঙ্গ করেছে কি না, তা ইতিমধ্যেই খতিয়ে দেখছে আমেরিকা। এ নিয়ে পাকিস্তানের কাছে আরও তথ্যাদি চাওয়া হবে বলে ঘোষণাও করেছে মার্কিন বিদেশ দফতর। এই আবহে পাকিস্তানের দাবি, ওই অভিযানে এফ-১৬ যুদ্ধবিমান ব্যবহারই হয়নি।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

আরও পড়ুন: উষ্ণায়নে গলছে হিমবাহ, এভারেস্টে বেরিয়ে আসছে নিখোঁজ পর্বতারোহীদের মৃতদেহ

আরও পড়ুন: সাউথ সিটিতে লিফলেট বিলি করছেন মিমি!

আরও পড়ুন: প্রেসিডেন্ট হতে কি রাশিয়ার সাহায্য নিয়েছিলেন ট্রাম্প? মুলার রিপোর্টে মিলল না প্রমাণ

গত ১৪ ফেব্রুয়ারি পুলওয়ামায় জঙ্গিহানার পাল্টা হিসাবে পাকিস্তানের বালাকোটে অভিযান চালায় ভারতীয় বায়ুসেনার বিমান। ২৬ ফেব্রুয়ারির ওই অভিযানে জইশ-ই-মহম্মদের জঙ্গি ঘাঁটিগুলি ধ্বংসের দাবি করে ভারত। তবে ভারতের দাবি নস্যাৎ করে পাকিস্তানের পাল্টা দাবি ছিল, ওই অভিযানে কোনও রকমের ক্ষয়ক্ষতি হয়নি, ফাঁকা জায়গায় বোমা ফেলে চলে যায় ভারতীয় বায়ুসেনার বিমান। বালাকোট অভিযানের এক দিন পরেই ভারতের বিরুদ্ধে হামলা চালায় পাক বায়ুসেনা। ভারতের দাবি ছিল, পাকিস্তানের এফ-১৬ বিমানের ধ্বংসাবশেষও তাদের মাটিতে পড়েছে।

(সব গুরুত্বপূর্ণআন্তর্জাতিক খবরজানতে চোখ রাখুন আমাদের আন্তর্জাতিক বিভাগে।)

আরও পড়ুন

Advertisement