Advertisement
০৫ মে ২০২৪
Veto Power

ভেটো নিয়ে সরব ভারত

নিরাপত্তা পরিষদের পনেরোটি দেশের মধ্যে পাঁচ স্থায়ী সদস্যের (চিন, ফ্রান্স. রাশিয়া, ব্রিটেন আমেরিকা) ভেটো দেওয়ার ক্ষমতা রয়েছে।

An image of the United Nations

ভেটো ব্যবহার নিয়ে রাষ্ট্রপুঞ্জের একটি সম্মেলনে এ নিয়ে সরব হল ভারত। ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
নয়াদিল্লি শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২৩ ০৮:৩৭
Share: Save:

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদে যে দেশগুলির ভেটো দেওয়ার ক্ষমতা রয়েছে তারা তা প্রয়োগ করে রাজনৈতিক উদ্দেশ্যে, কোনও নৈতিক বাধ্যবাধকতা থেকে নয়। ভেটো ব্যবহার নিয়ে রাষ্ট্রপুঞ্জের একটি সম্মেলনে এ নিয়ে সরব হল ভারত।

নিরাপত্তা পরিষদের পনেরোটি দেশের মধ্যে পাঁচ স্থায়ী সদস্যের (চিন, ফ্রান্স. রাশিয়া, ব্রিটেন আমেরিকা) ভেটো দেওয়ার ক্ষমতা রয়েছে। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি প্রতীক মাথুরের কথায়, “সাম্প্রতিক কালে দেখা যাচ্ছে, যারা ভেটো দেয়, তারা রাজনৈতিক কারণেই তা দেয়। কোনও নৈতিক চাপ থেকে নয়।” তাঁর কথায়, “ভেটো দিতে পারে কেবলমাত্র ভাগ্যবান পাঁচটি দেশ। এই ঘটনা সমস্ত রাষ্ট্রের সার্বভৌমত্বের ধারণার পরিপন্থী।” গতকাল ওই সম্মেলনে ভারত বলেছে, ভোটাধিকারের প্রসঙ্গে সব দেশকে সমান চোখে দেখা হোক। স্থায়ী সদস্যপদ সম্প্রসারণের বিরুদ্ধে কয়েকটি দেশের দেওয়া যুক্তির জবাব দিতে গিয়ে মাথুর বলেন, ‘‘আমাদের মতে, নতুন সদস্যদের ভেটো ক্ষমতা বাড়ানোর ফলে বর্ধিত পরিষদের কার্যকারিতার উপর কোনও বিরূপ প্রভাব পড়বে না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

United Nations Organisation Security Council India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE