Advertisement
০২ মে ২০২৪
Israel Palestine Conflict

ইজ়রায়েলের দখলদারির নিন্দায় ভোট ভারতের

সাউথ ব্লক এ নিয়ে সরাসরি কোনও প্রতিক্রিয়া জানায়নি। তবে এই ভোটাভুটির তালিকার একটি ছবি এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন তৃণমূল কংগ্রেস মুখপাত্র সাকেত গোখলে।

Israel Palestine Conflict

যুদ্ধ বিধ্বস্ত গাজ়া। ছবি: রয়টার্স।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২৩ ০৮:৪০
Share: Save:

এ বার আর ভোটদানে বিরত নয়, ইজ়রায়েল-হামাস সংঘর্ষ নিয়ে রাষ্ট্রপুঞ্জে আনা নয়া প্রস্তাবের পক্ষেই ভোট দিল ভারত। পূর্ব জেরুসালেম-সহ ‘অধিকৃত প্যালেস্টাইনি এলাকা’ এবং ‘সিরিয়ান গোলান’ এলাকায় ইজ়রায়েলের দখলদারির নিন্দা করে এই প্রস্তাবের খসড়াটি গৃহীত হয়েছিল গত ৯ নভেম্বর। গত কাল চূড়ান্ত প্রস্তাবটির পক্ষে ভারত ও আরও ১৪৪টি দেশ ভোট দিয়েছে।

সাউথ ব্লক এ নিয়ে সরাসরি কোনও প্রতিক্রিয়া জানায়নি। তবে এই ভোটাভুটির তালিকার একটি ছবি এক্স হ্যান্ডলে পোস্ট করেছেন তৃণমূল কংগ্রেস মুখপাত্র সাকেত গোখলে। তিনি বলেন, ‘‘ভারত এই প্রস্তাবের পক্ষে ভোট দেওয়ায় খুবই খুশি হয়েছি। প্যালেস্টাইনে লোক ঢুকিয়ে ইজ়রায়েলের এই জবরদখল বেআইনি। তাদের এই বর্ণবিদ্বেষ এখনই বন্ধ হওয়া দরকার।’’

তাৎপর্যপূর্ণ ভাবে, ইজ়রায়েল-হামাস সংঘর্ষ শুরুর পরে গত মাসেই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় জর্ডনের আনা ইজ়রায়েল সংক্রান্ত একটি খসড়া প্রস্তাবের উপরে ভোটাভুটির সময়ে ভোটদানে বিরত ছিল ভারত। সাধারণ মানুষকে বাঁচাতে অবিলম্বে ইজ়রায়েল-হামাস সংঘর্ষবিরতির কথা ছিল প্রস্তাবটিতে। ১২০টি দেশ এই প্রস্তাবের পক্ষে ভোট দিলেও বিরোধিতা করেছিল ১৪টি দেশ। ভোটদানে বিরত ছিল ভারত-সহ ৪৫টি দেশ। ভারতের বক্তব্য ছিল, জঙ্গি হামলার কোনও খোলাখুলি নিন্দা করা হয়নি ওই প্রস্তাবে। সংঘর্ষ শুরুর পরে প্রথম দিকে ভারত ‘গাজ়ায় হামলাকারী’ ইজ়রায়েলের পাশে দাঁড়ানোয় বিরোধীদের সমালোচনার মুখে পড়েছিল নরেন্দ্র মোদী সরকার। পরে কিছুটা ভারসাম্যের সুরে প্যালেস্টাইনকেও বার্তা দিয়ে বলা হয়, দুই রাষ্ট্রের তত্ত্ব থেকে ভারত সরে আসছে না।

ইজ়রায়েলের দখলদারির নিন্দা করে আনা প্রস্তাবটির বিরোধিতা করেছে আমেরিকা ও কানাডা-সহ সাতটি দেশ। আঠারোটি দেশ ভোটদানে বিরত থেকেছে। রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী দূত যোজনা পটেল বলেছেন, ‘‘অপহৃতদের অবিলম্বে মুক্তির দাবি জানাচ্ছি আমরা। মানবিক সঙ্কটের দিকটিতে নজর দেওয়া প্রয়োজন। উত্তেজনা প্রশমন ও গাজ়ার মানুষদের মানবিক সাহায্য পৌঁছে দিতে আন্তর্জাতিক মহলের উদ্যোগকে স্বাগত জানাচ্ছি। ভারতও এই উদ্যোগে শামিল হয়েছে।’’ তিনি জানান, ভারত বরাবর দুই রাষ্ট্রের তত্ত্বকে সমর্থন করে এসেছে। ভারত চায়, ই‌জ়রায়েলের সঙ্গে শান্তি বজায় রেখে প্রতিষ্ঠিত হবে স্বীকৃত ও নিরাপদ সীমান্তবেষ্টিত স্বাধীন প্যালেস্টাইন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel Palestine Conflict India UN
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE