Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ জুন ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

ভারতকে কাশ্মীর খোঁচা দিতে গিয়ে পাল্টা বালুচিস্তান তোপ হজম করতে হল পাকিস্তানকে

পাকিস্তানে বসবাসকারী সংখ্যালঘুদের নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে ভারত।

সংবাদ সংস্থা
জেনিভা ১৬ জুন ২০২০ ১২:৫৮
Save
Something isn't right! Please refresh.
রাষ্ট্রপুঞ্জে মানবাধিকার পরিষদের সভা। ছবি: রয়টার্স

রাষ্ট্রপুঞ্জে মানবাধিকার পরিষদের সভা। ছবি: রয়টার্স

Popup Close

রাষ্ট্রপুঞ্জের মঞ্চে ফের ভারতের বিরুদ্ধে কাশ্মীর তাস খেলেছিল পাকিস্তান। প্রত্যুত্তরে মিলল বালুচিস্তান নিয়ে নয়াদিল্লির তীব্র আক্রমণ। সোমবার রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদের সভায় কাশ্মীর নিয়ে ভারতের দিকে আঙুল তুলে বিষোদগার করে ইসলামাবাদ। পাল্টা নয়াদিল্লির অভিযোগ, দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ এই পাকিস্তান রাষ্ট্রীয় মদতে গণহত্যা চালিয়েও অন্যের বিরুদ্ধে এমন অভিযোগ তোলার ঔদ্ধত্য দেখাচ্ছে। পাকিস্তানে বসবাসকারী সংখ্যালঘুদের নিয়েও উদ্বেগ প্রকাশ করেছে ভারত।

সোমবার ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় হাই কমিশনের দুই কর্মী আচমকা নিখোঁজ হয়ে গিয়েছিলেন। দিনভর টানটান উত্তেজনার পর শেষপর্যন্ত তাঁদের খোঁজ মেলে। কিন্তু ওই ঘটনাকে ঘিরে নয়াদিল্লি ও ইসলামাবাদের মধ্যে কূটনৈতিক সম্পর্কে ফের জটিলতা দেখা দেয়। সেই ছবিই দেখা যায় জেনিভায় রাষ্ট্রপুঞ্জের ৪৩ তম অধিবেশনে। আন্তর্জাতিক ওই মঞ্চে চেনা সুরেই কাশ্মীর ইস্যুকে তুলে ধরেছিল পাকিস্তান। পাল্টা তোপ দেগে রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী মিশনের ফার্স্ট সেক্রেটারি সেন্থিল কুমার বালুচিস্তানের প্রসঙ্গ তুলে ধরেন। তাঁর কথায়, ‘‘এটা দুর্ভাগ্যজনক যে, রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদ ও তার কর্মপ্রক্রিয়ার অপব্যবহার করার ট্র্যাক রেকর্ড বজায় রেখেছে পাকিস্তান। এটা খুবই উদ্বেগের বিষয়, দক্ষিণ এশিয়ার একমাত্র দেশ পাকিস্তান নিজে গণহত্যা চালায় এবং অন্যের বিরুদ্ধেই সেই অভিযোগ তোলার ঔদ্ধত্য দেখায়।’’

ইসলামাবাদকে বিঁধে সেন্থিল কুমার আরও বলেন, ‘‘যে দেশের বিশ্বাসযোগ্যতা নিয়েই সন্দেহ, তারা কী ভাবে মানবাধিকার ও আত্মনিয়ন্ত্রণের প্রসঙ্গ তোলে তা নিয়েই প্রশ্ন ওঠে। এই দেশটি তৈরি হয়েছে ধর্মীয় মৌলবাদ এবং রক্তপাতের মধ্যে দিয়ে এবং এর ইতিহাসের সঙ্গে জড়িয়ে রয়েছে গুপ্তহত্যা, সামরিক শাসন। এখন সেখানকার সরকার হাতের পুতুল।’’ পাকিস্তানের সংখ্যালঘুদের উপর নিপীড়ন করে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে বলে অভিযোগ করেন সেন্থিল। ‘ধর্মদ্রোহিতা আইন’-এর মাধ্যমে পাকিস্তানে সংখ্যালঘুদের সন্ত্রস্ত করে রাখা হচ্ছে বলেও অভিযোগ করেছেন তিনি। এ নিয়ে সাম্প্রতিক কালে পাকিস্তানে ঘটে যাওয়া একাধিক ঘটনার কথাও আন্তর্জাতিক মঞ্চে তুলে ধরেছেন সেন্থিল।

Advertisement

আরও পড়ুন: করোনায় মৃত্যুতে বিশ্বে অষ্টম ভারত, আক্রান্ত ৩ লক্ষ ৪৩ হাজার

এরপরই পাকিস্তানকে অস্বস্তিতে ফেলে দিয়ে রাষ্ট্রপুঞ্জের মানবাধিকার পরিষদের সভায় বালুচিস্তান প্রসঙ্গ তুলে ধরেন সেন্থিল কুমার। তাঁর মতে, ‘‘গুম হওয়া, রাষ্ট্রীয় হিংসা, গণ উচ্ছেদ, বিচার বহির্ভূত হত্যা, সেনা অভিযান, অত্যাচার, খুন, নির্যাতন শিবির, ডিটেনশন শিবির, সেনা শিবির বালুচিস্তানের নিত্যদিনের বৈশিষ্ট্য।’’ ভারত এ-ও অভিযোগ করেছে, পাকিস্তানে এখনও পর্যন্ত ৪৭ হাজার বালোচ ও ৩৫ হাজার পাশতুন নিখোঁজ। পাকিস্তানে সাম্প্রদায়িক হিংসা বাড়ছে বলেও তোপ দেগেছেন সেন্থিল।

আরও পড়ুন: মানতে পারেননি দেওরের পরিণতি, সুশান্তের শেষকৃত্য চলাকালীন বৌদির মৃত্যু​

আন্তর্জাতিক স্তরে কাশ্মীর প্রসঙ্গের কথা তুলে নয়াদিল্লিকে বার বারই অস্বস্তির মুখে ফেলতে চেয়েছে পাকিস্তান। সোমবারও সেই একই কৌশল নিয়েছিল ইসলামাবাদ। কিন্তু পাল্টা তোপের মুখে পড়তে হয় তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement