Advertisement
০৬ মে ২০২৪
Israel Hamas Conflict

গাজ়ায় আটকে চার ভারতীয়, উদ্ধার করা যাচ্ছে না কাউকেই! কী পরিকল্পনা কেন্দ্রের?

কেন্দ্রীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছেন, গাজ়ায় চার জন ভারতীয় আছেন। তাঁদের মধ্যে এক জন আছেন ওয়েস্ট ব্যাঙ্কে। এই মুহূর্তে তাঁদের উদ্ধার করা যাচ্ছে না।

Indian government says it is difficult to evacuate Indian Citizens from Gaza

যুদ্ধবিধ্বস্ত গাজ়া। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ অক্টোবর ২০২৩ ২২:৫২
Share: Save:

গাজ়ায় চার জন ভারতীয় নাগরিক আটকে পড়েছেন। তাঁদের এই মুহূর্তে উদ্ধার করা সম্ভব নয়, এমনটাই জানাল কেন্দ্রীয় সরকার। বিদেশ মন্ত্রকের তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে, গাজ়া থেকে ভারতীয়দের উদ্ধার করার অনুকূল পরিস্থিতি এই মুহূর্তে নেই। তবে সুযোগ পেলেই তাঁদের দেশে ফিরিয়ে আনা হবে।

এ প্রসঙ্গে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী বলেন, ‘‘গাজ়ায় চার জন ভারতীয় আছেন। তাঁদের মধ্যে এক জন আছেন ওয়েস্ট ব্যাঙ্কে। এই মুহূর্তে গাজ়ার পরিস্থিতি উদ্ধারকাজের পক্ষে অনুকূল নয়। কিন্তু আমরা যদি সুযোগ পাই, অবশ্যই ওঁদের ওখান থেকে বার করে আনব।’’

অরিন্দম জানিয়েছেন, গাজ়ায় ভারতীয় কোনও নাগরিকের মৃত্যুর খবর পাওয়া যায়নি। ভারতের কেউ আহতও হননি। ইজ়রায়েলের উপর হামাসের হামলার কড়া নিন্দা করেছেন অরিন্দম। একই সঙ্গে গাজ়ার হাসপাতালে হামলার বিরোধিতাও করেছেন তিনি।

অরিন্দম বলেন, ‘‘ভারত যে কোনও রকমের হিংসাত্মক আক্রমণের বিরোধিতা করে। প্যালেস্তাইন এবং ইজ়রায়েলের মধ্যে অবিলম্বে সমঝোতার পক্ষে ভারত। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও এক্স হ্যান্ডেলে পশ্চিম এশিয়ার পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।’’ সন্ত্রাসবাদকে দমন করতে সকলকে একজোট হওয়ার ডাক দিয়েছেন অরিন্দম।

গত শনিবার প্যালেস্তাইনের সশস্ত্র গোষ্ঠী হামাস ইজ়রায়েলে হামলা চালালে প্রত্যাঘাত করে ইজ়রায়েল। দুই দেশের মধ্যে যুদ্ধ শুরু হয়ে যায়। এখনও পর্যন্ত যুদ্ধে সাড়ে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আহতের সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে। গত সোমবার গভীর রাতে গাজ়ার একটি হাসপাতালে ক্ষেপণাস্ত্র আছড়ে পড়ে। মৃত্যু হয়েছে কমপক্ষে ৫০০ জনের। তার পরে আর হিসাব মিলছে না! যুদ্ধে প্রথম থেকেই আমেরিকা-সহ পশ্চিমি দুনিয়াকে পাশে পেয়েছে ইজ়রায়েল। ভারতও তাদের সমর্থন করেছে। গাজ়ার হাসপাতালে হামলার ঘটনার নিন্দা করেছে সব মহল। তবে পশ্চিমি দুনিয়ার কারও মুখে ইজ়রায়েলের সমালোচনা এখনও শোনা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE