Advertisement
০৩ মে ২০২৪
Sikhs for Justice

খলিস্তানিদের বিক্ষোভের মুখে স্কটল্যান্ডের ভারতীয় হাই কমিশনার, গুরুদ্ধারে প্রবেশের সময় বাধা

গত বছর কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের রিপোর্টে দাবি করা হয়েছিল, কৃষিবিল বিরোধী আন্দোলনকে হাতিয়ার করে খলিস্তানপন্থী নিষিদ্ধ সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ ক্রমশ সক্রিয়তা বাড়াচ্ছে।

ব্রিটেনে সক্রিয় হচ্ছে খলিস্তানপন্থী সংগঠনগুলি।

ব্রিটেনে সক্রিয় হচ্ছে খলিস্তানপন্থী সংগঠনগুলি। প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
গ্লাসগো শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১০:৩৮
Share: Save:

কানাডার পরে এ বার স্কটল্যান্ড। আবার প্রকাশ্যে এল খলিস্তানি বিচ্ছিন্নতাবাদীদের সক্রিয়তা। এ বার তাঁদের নিশানায় ব্রিটেনে নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দুরাইস্বামী।

ব্রিটেনের ভারতীয় হাই কমিশন সূত্রের খবর, শুক্রবার দুরাইস্বামীকে স্কটল্যান্ডের একটি গুরুদ্বারে প্রবেশ করতে গিয়ে বাধার মুখে পড়তে হয়। ভারতীয় হাই কমিশনারকে গুরুদ্বার পরিচালন সমিতির কয়েক জন সদস্য জানিয়ে দেন, তিনি স্বাগত নন। প্রাথমিক ভাবে জানা গিয়েছে, ভারতে নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘শিখস ফর জাস্টিস’ (এসএফজে)-এর সমর্থকেরাই এই ঘটনা ঘটিয়েছে।

খলিস্তানি জঙ্গি হরদীপ সিংহ নিজ্জরের খুনের ঘটনায় কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর বিতর্কিত বিবৃতির পরে পর ভারত এবং কানাডার মধ্যে কূটনৈতিক টানাপড়েন চলছে। এই আবহে স্কটল্যান্ডের ঘটনায় পরিস্থিতি নতুন মোড় নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। সূত্রের খবর, আলবার্ট ড্রাইভে গ্লাসগো গুরুদ্বার কমিটির সঙ্গে বৈঠকের জন্য গিয়ে খলিস্তানপন্থীদের বিক্ষোভের মুখে পড়তে হয় ব্রিটেনের ভারতীয় হাই কমিশনারকে।

প্রসঙ্গত, আমেরিকা, কানাডা, ব্রিটেন-সহ কয়েকটি দেশে সক্রিয় রয়েছে বিচ্ছিন্নতাবাদী সংগঠন এসএফজে। পঞ্জাবের মধ্যে ‘স্বাধীন এবং সার্বভৌম’ রাষ্ট্র গড়ার দাবি তুলেছে তারা। ২০১৯ সালের ১০ জুলাই এসএফজেকে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ ঘোষণা করে কেন্দ্র। জানায়, ভারতের সার্বভৌমত্ব এবং ভৌগোলিক অখণ্ডতার জন্য বড়সড় হুঁশিয়ারি এই সংগঠন। ২০২০ সালে সংগঠনের নেতা পান্নুনকে জঙ্গি ঘোষণা করে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। ইন্টারপোলকে ‘রেড নোটিস’ জারি করার অনুরোধও জানিয়েছে ভারত। যদিও এ বিষয়ে আরও তথ্য চেয়ে সেই আবেদন ফেরত পাঠায় ইন্টারপোল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE