Advertisement
০১ মে ২০২৪
Pirates of Somalia

সোমালি জলদস্যুদের হাতে অপহৃত জাহাজের নাবিক লড়াইয়ে আহত, উদ্ধার করল ভারতীয় নৌসেনা

শুক্রবার ওই জাহাজটি অহরণের পরে জলদস্যুরা সেটিকে সোমালিয়ার তটের দিকে নিয়ে যাচ্ছিল। খবর পেয়েই দ্রুত এডেন উপসাগরে মোতায়েন ভারতীয় নৌসেনার যুদ্ধজাহাজ এবং বিমান সেখানে পৌঁছয়।

An Image Of Pirates

সোমালি জলদস্যুদের কবলে পড়া পণ্যবাহী জাহাজ উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় নৌসেনা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ২২:৪৮
Share: Save:

আরর সাগরে সোমালি জলদস্যুদের কবলে পড়া পণ্যবাহী জাহাজ উদ্ধারের চেষ্টা চালিয়ে যাচ্ছে ভারতীয় নৌসেনা। এমভি রুয়েন নামে মাল্টার ওই পণ্যবাহী জাহাজের ১৮ জন নাবিকের মধ্যে এক জনকে সোমবার রাতে উদ্ধার করা হয়েছে। তিনি পশ্চিম এশিয়ার দেশ ওমানের হাসপাতালে চিকিৎসাধীন বলে নৌসেনার তরফে জানানো হয়েছে। নৌসেনার হেলিকপ্টারেই সোমালিয়ার উপকূল থেকে উদ্ধার করে তাঁকে ওমানে উড়িয়ে নিয়ে যাওয়া হয়।

শুক্রবার ওই জাহাজটি অহরণের পরে জলদস্যুরা সেটিকে সোমালিয়ার তটের দিকে নিয়ে যাচ্ছিল। খবর পেয়েই দ্রুত এডেন উপসাগরে মোতায়েন ভারতীয় নৌসেনার যুদ্ধজাহাজ এবং বিমান সেখানে পৌঁছয়। অপহৃত জাহাজটিকে জনা ছয়েক জলদস্যু মিলে সোমালিয়ার জলসীমায় নিয়ে যাওয়ার চেষ্টা চালালেও ভারতীয় নৌসেনা তাদের বাধা দেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে সরকারি সূত্রের খবর।

এরই মধ্যে সংঘর্ষে আহত এক নাবিককে মুক্তি দিতে সম্মত হয় জলদস্যুরা। তাঁকে উদ্ধার করে নৌসেনা। প্রসঙ্গত, এক সময় সোমালিয়ার জলদস্যুদের আতঙ্কে সিঁটিয়ে থাকতেন আন্তর্জাতিক সমুদ্র বাণিজ্যের কারবারিরা। মূলত জাহাজ ছিনতাই করে মুক্তিপণ আদায় করে তারা। মাঝের কয়েক বছর উপদ্রব কিছুটা কমলেও গত কয়েক মাসে ফের জলদস্যুদের তৎপরতা নজরে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Pirates Somalia Somali Pirates India Navy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE