Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Britain

ভারতীয় ছাত্রদের গুরুত্ব 

ব্রিটিশ শিক্ষা দফতর জানাচ্ছে, আগামী মার্চে যখন ১১ কোটি পাউন্ডের ট্যুরিং প্রকল্পে সে দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে বিদেশি ছাত্র ভর্তির প্রক্রিয়া শুরু হবে, তখন ভারতই থাকবে তালিকার প্রথম সারিতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ০৭ ফেব্রুয়ারি ২০২১ ০৫:১২
Share: Save:

ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে আসার পরে ব্রিটেনের নয়া আন্তর্জাতিক শিক্ষা নীতিতেও ভারতের মতো দেশগুলির সঙ্গে ছাত্র বিনিময় বিশেষ গুরুত্ব পাবে। এত দিন এটা হয়েছে ইইউ-এর দেশগুলির সঙ্গে ছাত্র বিনিময় প্রকল্প ‘এরাজ়মাস’-এর ভিত্তিতে। গত বছরের শেষে ইউ-এর সঙ্গে সম্পর্ক পুরোপুরি ছিন্ন হয়েছে ব্রিটেনের। ব্রিটেন এ বার ঘোষণা করেছে নিজস্ব ‘ট্যুরিং প্রকল্প’। গণিতবিদ অ্যালান ট্যুরিংয়ের নামাঙ্কিত এই প্রকল্প সম্পর্কে শনিবার বিশদ তথ্য জানিয়েছে ব্রিটিশ শিক্ষা দফতর।

এমনিতেই ব্রিটেনে বিদেশি পড়ুয়াদের মধ্যে ভারতীয়ই সবচেয়ে বেশি। ব্রিটিশ শিক্ষা দফতর জানাচ্ছে, আগামী মার্চে যখন ১১ কোটি পাউন্ডের ট্যুরিং প্রকল্পে সে দেশের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলিতে বিদেশি ছাত্র ভর্তির প্রক্রিয়া শুরু হবে, তখন ভারতই থাকবে তালিকার প্রথম সারিতে। ব্রিটিশ বিশ্ববিদ্যালয় মন্ত্রী মিশেল ডানলান জানিয়েছেন, পিছিয়ে পড়া শ্রেণির পড়ুয়াদের সব রকম সাহায্য করা হবে। বিদেশের প্রতিটি ছাত্রকে বিশ্ব মানের শিক্ষা দেওয়ার পাশাপাশি তাঁদের থাকা ও কাজের বন্দোবস্ত থেকে শুরু করে সব বিষয়ে সহযোগিতা করা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Education Britain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE