×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৮ জুন ২০২১ ই-পেপার

রেমডিসিভির-সহ ৪টি ওষুধ কোভিড রোগীদের প্রতিরোধ ক্ষমতা বাড়ায় কি না বুঝতে ৩০ দেশে ট্রায়ালে নামছে হু

সংবাদ সংস্থা
ওয়াশিংটন ১১ মে ২০২১ ১১:৪৮
ফাইল ছবি।

ফাইল ছবি।

হাসপাতালে ভর্তি হওয়া কোভিড রোগীদের মৃত্যুর হাত থেকে বাঁচাতে বাজারে চালু ৪টি ওষুধ কতটা কার্যকরী হতে পারে তা নিয়ে ৩০টিরও বেশি দেশে বেশ বড় মাপের (‘র‌্যান্ডমাইজ্‌ড’) ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে চলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (‘হু’)। ‘সলিডারিটি’ নামের এই কর্মসূচিতে মানুষের শ্বসনতন্ত্রে প্রদাহ কমাতে পারে যে ওষুধগুলি, সেই ‘রেমডেসিভির’, ‘ইন্টারফেরন’, ম্যালেরিয়ার ওষুধ ‘হাইড্রক্সিক্লোরোকুইন’ এবং এডসের দু’টি ওষুধ ‘লোপিনাভির’ ও ‘রিতোনাভির’ নিয়ে ওই ট্রায়াল শুরু হতে চলেছে বলে হু সূত্রের খবর। ওই ওষুধগুলি হাসপাতালে গুরুতর অবস্থায় থাকা কোভিড রোগীদের দেহের ভেঙে পড়া স্বাভাবিক প্রতিরোধী ব্যবস্থাকে কতটা সক্রিয় করে তুলতে পারে বা আদৌ পারে কি না, ট্রায়ালে এই সব খতিয়ে দেখা হবে।

‘সলিডারিটি’ কর্মসূচির চেয়ার ‘নরওয়েজিয়ান ইনস্টিটিউট অব পাবলিক হেল্থ’-এর বিজ্ঞান বিষয়ক অধিকর্তা জন-আর্ন রটিনজেন বলেছেন, ‘‘গত বছর হু এমন একটি ট্রায়াল চালিয়েছিল কয়েকটি দেশে। তবে সেটি ছিল ছোট মাপের। হাসপাতালে থাকা কোভিড রোগীদের মৃত্যু রুখতে তখন এই ওষুধগুলির কোনওটিকেই তেমন সফল হতে দেখা যায়নি। তবে সত্যই এই ওষুধগুলির সেই ক্ষমতা রয়েছে কি না তা বুঝতে এ বার বড় মাপের ট্রায়াল শুরু হতে চলেছে ৩০টি দেশে।’’

তবে এই ওষুধগুলি হাসপাতালে গুরুতর অবস্থায় থাকা কোভিড রোগীদের দেহের ভেঙে পড়া প্রতিরোধী ব্যবস্থাকে ফের জাগিয়ে তুলতে পারে-- এই বিশ্বাস থেকেই এ বারের ট্রায়ালের আয়োজন, জানিয়েছেন রটিনজেন।

Advertisement
Advertisement