Advertisement
২৫ এপ্রিল ২০২৪
WhatsApp

WhatsApp: গ্রাহকদের গোপনীয়তা নীতিতে অস্বচ্ছতা, প্রায় দু’হাজার কোটি টাকা জরিমানা হোয়াটসঅ্যাপকে

গত ফেব্রুয়ারি মাসে অ্যাপের প্রাইভেসি পলিসিতে বেশ কিছু পরিবর্তন আনার ঘোষণা করেছিল হোয়াটসঅ্যাপ।

প্রায় দু’হাজার কোটি টাকা জরিমানা হোয়াটসঅ্যাপকে

প্রায় দু’হাজার কোটি টাকা জরিমানা হোয়াটসঅ্যাপকে

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২১ ১৭:৫৫
Share: Save:

গ্রাহকদের গোপনীয়তা লঙ্ঘন করার অভিযোগে এ বার হোয়াটসঅ্যাপ মেসেজিং অ্যাপ সংস্থাকে সাড়ে ২২ কোটি ইউরো জরিমানা করল আয়ারল্যান্ড সরকার। যা ভারতীয় মূল্যে প্রায় দু’হাজার কোটি টাকা। চলতি বছরের শুরুতেই হোয়াটসঅ্যাপের বিরুদ্ধে অভিযোগ উঠেছিল, গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফেসবুকের হাতে তুলে দেওয়ার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে মেসেজিং সংস্থা। তার পরই তদন্তের নির্দেশ আইরিশ সরকার। ওই তদন্তে গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা ও গোপনীয়তা রক্ষায় অস্বচ্ছতা ধরা পড়তেই হোয়াটসঅ্যাপকে জরিমানা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
যদিও আয়ারল্যান্ডের তথ্য-সুরক্ষা কমিশনার বলেন, ‘‘হোয়াটসঅ্যাপে গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা সংক্রান্ত বিষয়টি ২০১৮ সাল থেকে আমরা নজরে রেখেছি। মেসেজিং সংস্থার তথ্য-সুরক্ষা নীতি কিছু অসঙ্গতি ধরা পড়ায় এই জরিমানা করা হয়েছে।’’ যদিও হোয়াটসঅ্যাপের পাল্টা দাবি, সম্পূর্ণ ভুল কারণ দেখিয়ে এই জরিমানা করা হয়েছে। আইরিশ সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে আদালতে যাওয়ারও হুঁশিয়ারি দিয়েছে তারা।

গত ফেব্রুয়ারি মাসে অ্যাপের প্রাইভেসি পলিসিতে বেশ কিছু পরিবর্তন আনার ঘোষণা করেছিল হোয়াটসঅ্যাপ। তা নিয়ে বিশ্ব জুড়েই বিভ্রান্তি ছড়িয়েছিল। নয়া নীতির সঙ্গে গ্রাহকদের ব্যক্তিগত তথ্যের সুরক্ষা জড়িতে থাকায় বহু দেশেই প্রশ্নের মুখে পড়তে হয়েছিল হোয়াটসঅ্যাপকে। তথ্যচুরির আশঙ্কায় বহু গ্রাহক হোয়াটসঅ্যাপ ছেড়ে অন্য মেসেজিং অ্যাপ ব্যবহার করা শুরু করেছিলেন। এই ভাবে বিভিন্ন মহল থেকে চাপের মুখে প়ড়ে বাধ্য হয়ে নয়া নীতি এখনই কার্যকর না করার সিদ্ধান্ত নিয়েছিল ফেসবুক অধিকৃত এই মেসেজিং সংস্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WhatsApp Ireland
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE