Advertisement
২২ মে ২০২৪
ISI Pakistan

ISI Secret Meet: বাদ ভারত! চিন, রাশিয়া-সহ মধ্য এশিয়ার ৫ দেশের গুপ্তচর প্রধানদের সঙ্গে বৈঠকে আইএসআই

গত সপ্তাহে এই দেশগুলির বিদেশমন্ত্রীদের বৈঠক হয়েছিল। সেখানে ছিলেন না রাশিয়ার বিদেশমন্ত্রী। শনিবার ইসলামাবাদের বৈঠকে যোগ দিল রাশিয়া।

আইএসআই-এর প্রধান ফায়েজ হামিদ।

আইএসআই-এর প্রধান ফায়েজ হামিদ। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ইসলামাবাদ শেষ আপডেট: ১১ সেপ্টেম্বর ২০২১ ২০:২৮
Share: Save:

পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে চিন, রাশিয়া-সহ মধ্য এশিয়ার আরও পাঁচটি দেশের গুপ্তচর প্রধানদের সঙ্গে উচ্চ পর্যায়ের বৈঠক সারলেন আইএসআই প্রধান জেনারেল ফায়েজ হামিদ। আগামী দিনে পাক-আফগান সম্পর্ক, অর্থনীতি এবং নিরাপত্তা নিয়ে বৈঠকে আলোচনা সেরেছেন তাঁরা। কূটনৈতিক মহল শনিবারের বৈঠককে অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে মনে করছে। যদিও ওই বৈঠকে ভারতকে ডাকা হয়নি।

বৈঠকটি ডেকেছিলেন পাকিস্তানের আইএসআই-এর ডিজি ফায়েজ হামিদ। হাজির ছিলেন চিন, রাশিয়া, ইরান, কাজাখস্তান, তাজিকিস্তান, তুর্কমেনিস্তান এবং উজবেকিস্তানের গুপ্তচর সংস্থার প্রধানরা। প্রসঙ্গত, গত সপ্তাহে এই দেশগুলোর বিদেশমন্ত্রীদের বৈঠক হয়েছিল। কিন্তু সেখানে হাজির ছিলেন না রাশিয়ার বিদেশমন্ত্রী। শনিবার ইসলামাবাদের বৈঠকে যোগ দিয়েছে রাশিয়াও। একেই গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে বর্ণনা করছেন পাক কূটনীতিকরা। শুক্রবারই কাবুল থেকে ফিরেছেন আইএসআই প্রধান হামিদ। তার পর এই বৈঠক।

সূত্রের খবর, বৈঠকে আইএসআই প্রধান মূলত পাকিস্তান ও আফগানিস্তানের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করেন। সেখানেই ঘুরেফিরে এসেছে তালিবান নেতৃত্বের সঙ্গে আগামী দিনে কেমন সম্পর্ক রাখা হবে, তা নিয়ে বিভিন্ন দেশের বক্তব্য। বৈঠকে অর্থনীতি নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

এর আগে আফগানিস্তানে তালিবান সরকার গঠনের অনুষ্ঠানে যাবে না বলে ঘোষণা করেছিল ভ্লাদিমির পুতিনের দেশ। শোনা যায়, ৯/১১-র বর্ষপূর্তির দিন যেন কাবুলে নয়া সরকার স্থাপিত না হয়, সে জন্য তালিবানের উপর চাপও তৈরি করেছিল রাশিয়া। এই পরিস্থিতিতে ইসলামাবাদে আইএসআই প্রধানের ডাকে চিন, রাশিয়া, ইরান-সহ মধ্য এশিয়ার দেশগুলোর গুপ্তচরদের প্রধানদের বৈঠকের আলাদা তাৎপর্য রয়েইছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

ISI Pakistan pakistan China Russia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE