Advertisement
১৯ এপ্রিল ২০২৪
taliban

Taliban: তালিবানকে ভিতর থেকে দুর্বল করে দিতে তালিব-বিরোধী জঙ্গিদের কাজে লাগাচ্ছে আইএসআই!

প্রতিবেদনে দাবি করা হয়েছে, ২০২০-তে তৈরি ইসলামিক ইনভিটেশন অ্যালায়েন্স (আইআইএ) নামে একটি সংগঠনকে আর্থিক মদত দিচ্ছে আইএসআই।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২১ ১১:০৮
Share: Save:

ছোট ছোট জঙ্গি সংগঠনগুলিকে তালিবানের বিরুদ্ধে হাতিয়ার করে তাদের দুর্বল করে দিতে চাইছে পাকিস্তানের গুপ্তচর সংস্থা আইএসআই। সম্প্রতি এক প্রতিবেদনে এমনই দাবি করা হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, ছোট ছোট এই জঙ্গি দলগুলি আরও নৃশংস, গোঁড়া এবং তালিবানের ঘোর বিরোধী। এই ধরনের জঙ্গিদের কাজে লাগিয়ে তালিবানকে ভিতর থেকে দুর্বল করার কাজ শুরু করে দিয়েছে আইএসআই।

প্রতিবেদনে দাবি করা হয়েছে, ২০২০-তে তৈরি ইসলামিক ইনভিটেশন অ্যালায়েন্স (আইআইএ) নামে একটি সংগঠনকে আর্থিক মদত দিচ্ছে আইএসআই। মূলত আফগানিস্তানে তালিবানকে ক্ষমতায় আনার জন্য এই সংগঠনকে মদত করেছে পাক গুপ্তচর সংস্থা। কিন্তু এখন সেই সংগঠনকেই তালিবানের বিরুদ্ধে হাতিয়ার করছে আইএসআই।

তালিবান সরকারের অন্দরে এমনিতেই একটা টালামাটাল অবস্থা। মোল্লা বরাদর এবং হক্কানি এই দুই গোষ্ঠীর মধ্যে ক্রমাগত ঠান্ডা লড়াই চলছে ক্ষমতা নিয়ে। আর সেই সুযোগকে কাজে লাগিয়ে আইএসআই তালিবানকে ভিতর থেকে ছিন্নভিন্ন করার জোর চেষ্টা চালাচ্ছে। এক দিকে তালিবান যখন বিশ্বের দরবারে নিজেদের ভাবমূর্তি উজ্জ্বল করার মরিয়া চেষ্টা করছে, ঠিক তখনই সে দেশে পর পর বিস্ফোরণের ঘটনা তালিবান সরকারের প্রতি আন্তর্জাতিক মহলের বিশ্বাসকে অনেকটা পিছনে ঠেলে দিয়েছে। বিশেষজ্ঞদের মতে, এটাই চাইছে আইএসআই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

taliban ISI pakistan Terrorists
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE