Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১২ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Gaza: ইজরায়েলের বিমান হানার জবাবে রকেট প্যালেস্তেনীয় যোদ্ধাদের, গাজায় ফের সংঘর্ষ

যুদ্ধবিরতিতে ইতি টেনে শুক্রবার থেকে প্যালেস্তেনীয় কর্তৃপক্ষের নিয়ন্ত্রণাধীন গাজায় ‘জঙ্গিদমন’ অভিযান শুরু করেছে ইজরায়েল ফৌজ।

সংবাদ সংস্থা
জেরুজালেম ০৬ অগস্ট ২০২২ ১৩:৩৭
Save
Something isn't right! Please refresh.
গাজায় ইজরায়েলি সেনার হামলা।

গাজায় ইজরায়েলি সেনার হামলা।
ছবি: রয়টার্স।

Popup Close

প্যালেস্তেনীয় ‘জঙ্গিদের’ বিরুদ্ধে ইজরায়েলের বিমান হানার জেরে নতুন করে সংঘর্ষ বাধল গাজায়। শুক্রবার থেকে শুরু হওয়া লড়াইয়ে এখনও পর্যন্ত অন্তত ১৫ জন প্যালেস্তেনীয় নাগরিকের মৃত্যু হয়েছে বলে সংবাদ সংস্থা সূত্রের খবর।

যুদ্ধবিরতির সমঝোতায় ইতি টেনে শুক্রবার থেকে প্যালেস্তেনীয় কর্তৃপক্ষের নিয়ন্ত্রণাধীন গাজায় অভিযান শুরু করেছে ইজরায়েল ফৌজ। শনিবার ভোররাতে কয়েক দফা বিমান হামলাও চালানো হয় সেখানে। তবে গাজা ভূখণ্ডের নিয়ন্ত্রক সশস্ত্র গোষ্ঠী হামাস নয়, এ বারের অভিযানে ইজরায়েলের মূল নিশানা প্যালেস্তাইন ইসলামিক জিহাদ (পিআইজে) নামে একটি কট্টরপন্থী সংগঠনের নেতা ও সদস্যেরা।

‘ইজরায়েলি ডিফেন্স ফোর্স’ (আইডিএফ)-এর মুখপাত্র রিচার্ড হেক্ট শনিবার দাবি করেছেন, বিমান হামলায় পিআইজে-র এক প্রথম সারির কমান্ডার নিহত হয়েছেন। তিনি বলেন, ‘‘প্রাথমিক ভাবে আমরা ১৫ জনের মৃত্যুর খবর জানতে পেরেছি। তবে সেনা অভিযান এখনও চলছে।’’ ফলে নিহতের তালিকা দীর্ঘতর হওয়ার আশঙ্কা রয়েছে।

Advertisement

স্থানীয় সূত্রের খবর, নিহতদের মধ্যে রয়েছেন নারী ও শিশু-সহ অন্তত ১০ জন। আকাশপথে হামলার পাশাপাশি শনিবার জঙ্গিদমন অভিযানে মর্টার এবং রকেটও ব্যবহার করছে ইজরায়েলি ফৌজ। মেশিনগান এবং রকেট নিয়ে পাল্টা হামলা চালিয়েছে প্যালেস্তনীয় যোদ্ধারাও। গত দেড় দশকে চার বার রক্তাক্ত লড়াই দেখেছে ভূমধ্যসাগরের তীরবর্তী এই আরব ভূখণ্ড। সাক্ষী হয়েছে কয়েক হাজার প্রাণহানির। সামরিক পর্যবেক্ষকদের আশঙ্কা, এ বার পঞ্চম হামলার পালা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement