Advertisement
০২ জুন ২০২৪
Israel-Hamas Conflict

তাড়া করে হামাস জঙ্গিদের মেরে অপহৃতদের উদ্ধার ইজ়রায়েলি সেনার, রুদ্ধশ্বাস ভিডিয়ো প্রকাশ্যে

আইডিএফ জানিয়েছে, ঘটনাটি কিবুৎজ় বেরি এলাকার। ওই এলাকা থেকে বহু ইজ়রায়েলি নাগরিককে অপহরণ করে নিয়ে গিয়েছে হামাস জঙ্গিরা। আবার এলাকারই কয়েকটি বাড়িতে বন্দি করে রেখেছিল বাসিন্দাদের।

জঙ্গিদের তাড়া করছে ইজ়রায়েলি সেনা। ছবি: সংগৃহীত।

জঙ্গিদের তাড়া করছে ইজ়রায়েলি সেনা। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
তেল আভিভ শেষ আপডেট: ২৬ অক্টোবর ২০২৩ ১৫:৪১
Share: Save:

সাদা রঙের একটি গাড়ি রাস্তা দিয়ে দ্রুত এগিয়ে আসছিল। তার পর সেটি নিয়ন্ত্রণ হারিয়ে রাস্তার পাশে একটি খুঁটিতে গিয়ে ধাক্কা মারে। তার পরই গাড়ির পিছনের আসনের দরজা খুলে এক সশস্ত্র ব্যক্তিকে বেরিয়ে ছুটে পালাতে দেখা যায়। সেই ব্যক্তির পিছু ধাওয়ার করতে দেখা যায় দুই সেনাকে। তার পর গুলির আওয়াজ। সশস্ত্র ওই ব্যক্তি লুটিয় পড়ে। ইজ়রায়েল ডিফেন্স ফোর্স (আইডিএফ) এ রকমই একটি ভিডিয়ো প্রকাশ করে দাবি করেছে, গাড়িতে থাকা হামাসের কয়েক জন জঙ্গিকে তাড়া করে খতম করা হয়েছে। যদিও সেই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন।

এক্স হ্যান্ডলে সেই ভিডিয়ো প্রকাশ করে আইডিএফ লিখেছে, “জঙ্গিদের সঙ্গে লড়াইয়ের না-দেখা ভিডিয়ো ফুটেজ প্রকাশ করা হল। আইডিএফের শালদাগ ইউনিট হামাস জঙ্গিদের খতম করে অপহৃতদের উদ্ধার করেছে।” যদিও কত জন জঙ্গিকে খতম করা হয়েছে, সেই সংখ্যাটি উল্লেখ করেনি আইডিএফ। এক্স হ্যান্ডলে আইডিএফ আরও লিখেছে, “ভিডিয়ো ফুটেজে দেখতে পাবেন আমাদের সেনারা জঙ্গিদের গাড়ি লক্ষ্য করে গুলি ছুড়ছে। সেই গুলি লেগে চালকের মৃত্যু হয়। গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। এক জায়গায় ধাক্কা মেরে থেমে যায়। গাড়িতে থাকা জঙ্গিরা পালানোর চেষ্টা করে। কিন্তু সেনারা ওদের গুলি করে মেরেছে।”

আইডিএফ জানিয়েছে, ঘটনাটি কিবুৎজ় বেরি এলাকার। ওই এলাকা থেকে বহু ইজ়রায়েলি নাগরিককে অপহরণ করে নিয়ে গিয়েছে হামাস জঙ্গিরা। আবার এলাকারই কয়েকটি বাড়িতে বন্দি করে রেখেছিল বাসিন্দাদের। সেই খবর পেয়ে সেনা কিবুৎজ় বেরিতে অভিযান চালায়। হামাসের সঙ্গে গুলির লড়াই হয়। বেশ কয়েক জন হামাস জঙ্গিকে খতম করে বন্দি নাগরিকদের উদ্ধার করা হয়। ২০ দিন হয়ে গেল যুদ্ধ চলছে। আর এই ২০তম দিনেই গাজ়া ভূখণ্ডে ‘গ্রাউন্ড অপারেশন’ চালাল ইজ়রায়েল। ইজ়রায়েলের ট্যাঙ্কবাহিনী গাজ়ায় ঢুকে হামাসের বহু ডেরা এবং ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ কেন্দ্র ধ্বংস করে আবার ফিরে আসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict hamas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE