Advertisement
০৩ মে ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ায় সুড়ঙ্গগুলিতে জল ঢুকিয়ে হামাসবাহিনীকে খতম করার চেষ্টা ইজ়রায়েলের? আনা হল বড় বড় পাম্প

গোটা গাজ়ায় যে ভাবে হামাসের সুড়ঙ্গের জাল বিস্তৃত তাতে বেশ চ্যালেঞ্জের মুখেই পড়তে হচ্ছে ইজ়রায়েল বাহিনীকে। তাই এ বার নয়া কৌশল নিচ্ছে তারা?

গাজ়ার সুড়ঙ্গে ইজ়রায়েলি সেনা। ছবি: রয়টার্স।

গাজ়ার সুড়ঙ্গে ইজ়রায়েলি সেনা। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ ডিসেম্বর ২০২৩ ১১:১৭
Share: Save:

গাজ়ায় সুড়ঙ্গগুলিতে জল ঢুকিয়ে এ বার হামাসবাহিনীকে খতম করার প্রস্তুতি নিল ইজ়রায়েল। ইতিমধ্যেই সেখানে বড় বড় পাম্প নিয়ে এসেছে ইজ়রায়েলবাহিনী। আমেরিকার এক সরকারি আধিকারিককে উদ্ধৃত করে এমনটাই দাবি করেছে ওয়াল স্ট্রিট জার্নাল।

ইজ়রায়েল প্রথম থেকেই দাবি করে আসছে, গাজ়ার নীচে সুড়ঙ্গগুলি থেকেই লড়াই চালাচ্ছে হামাস। স্থলপথে গাজ়ায় ঢোকার পর ইজ়রায়েল বাহিনীর প্রথম লক্ষ্য ছিল সুড়ঙ্গগুলিকে ধ্বংস করা। গোটা গাজ়ায় যে ভাবে হামাসের সুড়ঙ্গের জাল বিস্তৃত তাতে বেশ চ্যালেঞ্জের মুখেই পড়তে হচ্ছে ইজ়রায়েল বাহিনীকে। হাসপাতাল, স্কুল, বড় বড় আবাসনের নীচে সুড়ঙ্গ বানিয়ে সেগুলি আত্মগোপন, কমান্ড সেন্টার হিসাবে ব্যবহার করছে বলে দাবি ইজ়রায়েলের। আকাশপথ, স্থলপথে হামলা চালিয়েও যখন সুড়ঙ্গের এই জাল ছেঁড়া বড় বাধা হয়ে দাঁড়াচ্ছে, এ বার তাই অন্য পন্থা নিল বেঞ্জামিন নেতানিয়াহুর দেশ।

ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদন অনুযায়ী, প্রথমে সুড়ঙ্গগুলি চিহ্নিত করা হবে। তার পর সেগুলির ভিতরে পাম্প দিয়ে জল ঢুকিয়ে দেওয়া হবে। প্লাবিত করা হবে ওই সুড়ঙ্গগুলিকে। ওই প্রতিবেদন অনুযায়ী, আল-শাতি শরণার্থী শিবিরের কয়েক কিলোমিটার উত্তরে বড় বড় পাঁচটি পাম্প বসিয়েছে ইজ়রায়েল বাহিনী। যে পাম্পগুলির মাধ্যমে ঘণ্টায় কয়েক হাজার কিউবিক মিটার জল বার হয়। কয়েক সপ্তাহের মধ্যেই হামাসের সুড়ঙ্গগুলিতে জল ঢোকানো হতে পারে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে। তবে পাশাপাশি আরও একটি বিষয় উঠে আসছে। সেটি হল, পণবন্দিরা সব মুক্তি না পাওয়া পর্যন্ত কি এই কৌশল নেবে ইজ়রায়েল? যদিও এই বিষয়ে স্পষ্ট কোনও উল্লেখ নেই ওই প্রতিবেদনে। ইজ়রায়েলও এই বিষয়ে কোনও মন্তব্য করেনি।

তবে ওয়াল স্ট্রিট জার্নাল দাবি করেছে, ইজ়রায়েল বাহিনীর এক আধিকারিক সুড়ঙ্গে জল ঢোকানোর বিষয়টি অস্বীকার করেছে ঠিকই, তবে হামাসের সুড়ঙ্গগুলিকে যে একেবারে ধ্বংস করে দেওয়ার নানা রকম কৌশল নেওয়া হচ্ছে, সে বিষয়ে জানিয়েছেন। তবে ইজ়রায়েল বাহিনীর একটি অংশ আবার এই রণকৌশলের বিষয়টিকে পুরোপুরি উড়িয়েও দিতে চাননি বলেও ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict gaza tunnel
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE