Advertisement
২১ মে ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ায় হামাসের তৈরি সুড়ঙ্গ অবরুদ্ধ করতে ‘স্পঞ্জ বোমা’ ব্যবহার করতে চলেছে ইজ়রায়েল?

ইজ়রায়েলের লক্ষ্য গাজ়ার নীচে হামাসের তৈরি সুড়ঙ্গের জালগুলিকে ছিন্নভিন্ন করে দেওয়া। গোটা শহর জুড়ে এই সুড়ঙ্গের জাল ছড়িয়ে রয়েছে।

হামাসের তৈরি সুড়ঙ্গ। ছবি: সংগৃহীত।

হামাসের তৈরি সুড়ঙ্গ। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ অক্টোবর ২০২৩ ১৭:৫৬
Share: Save:

সাদা ফসফরাস বোমার পর এ বার স্পঞ্জ বোমা! বেশ কয়েকটি প্রতিবেদন বলছে, হামাসকে মারতে এ বার গোপন অস্ত্র ব্যবহার করতে চলেছে ইজ়রায়েল। আর সেই গোপন অস্ত্রটি হল স্পঞ্জ বোমা। ইতিমধ্যেই এই বোমা বানানোর কাজ শুরু হয়ে গিয়েছে বলেও ওই প্রতিবেদনগুলিতে দাবি করা হয়েছে।

ইজ়রায়েলের লক্ষ্য গাজ়ার নীচে হামাসের তৈরি সুড়ঙ্গের জালগুলিকে ছিন্নভিন্ন করে দেওয়া। গোটা শহর জুড়ে এই সুড়ঙ্গের জাল ছড়িয়ে রয়েছে। কোথায় কোনটা গিয়ে উঠেছে, কোথায় শুরু, কোথায় শেষ তার হদিস পাওয়া দুষ্কর। আর এই সুড়ঙ্গগুলিকেই ইজ়রায়েল সেনাদের জন্য ফাঁদ হিসাবে ব্যবহার করছে হামাস। ইজ়রায়েলের দাবি, এই সুড়ঙ্গগুলি থেকেই হামাস হামলা চালাচ্ছে। হামাসের এই ‘শক্ত ঘাঁটিগুলিকে’ একেবারে অবরুদ্ধ করে দেওয়াই এখন লক্ষ্য ইজ়রায়েলের।

সেই লক্ষ্যপূরণের জন্য তাই মারাত্মক অস্ত্রের প্রয়োগ করতে চলেছে ইজ়রায়েল। এমনই দাবি করা হচ্ছে ওই প্রতিবেদনগুলিতে। ইজ়রায়েলের নতুন অস্ত্র এই স্পঞ্জ বোমা আসলে কী? কী-ই বা এর বিশেষত্ব? কতটা ভয়ানক? এই স্পঞ্জ বোমা অনেকটা ফেনার মতো দেখতে হয়। প্রাথমিক ভাবে কোনও রাসায়নিকের ফেনা বলে মনে হলেও, ব্যবহারের পর পরই সেই ফেনা কঠিন পদার্থে বদলে যায়। এই বোমা সুড়ঙ্গের মুখে ব্যবহার করে সেগুলি অবরুদ্ধ করে দিতে চাইছে ইজ়রায়েল।

স্পঞ্জ বোমা ছাড়াও আরও এক ধরনের অস্ত্রের পরীক্ষা চালাচ্ছে ইজ়রায়েল। দ্য টেলিগ্রাফ-এর এক প্রতিবেদন অনুযায়ী, রাসায়নিক গ্রেনেডের পরীক্ষা করছে ইজ়রায়েল। এই ধরনের গ্রেনেডে কোনও বিস্ফোরক নেই। তবে কোনও ফাঁক বা গুহামুখ বা সুড়ঙ্গমুখ বন্ধ করতে এই রায়াসনিক গ্রেনেড ব্যবহার করা হয়। ২০২১ সালে গাজ়া সীমান্তে বেশ কিছু সুড়ঙ্গমুখ বন্ধ করতে এই ধরনের গ্রেনেড পরীক্ষামূলক ভাবে ব্যবহার করেছিল ইজ়রায়েল। এ বার কি তা হলে এই গ্রেনেডও ব্যবহার করতে চলেছে তারা? তা নিয়ে জল্পনা শুরু হয়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Israel-Hamas Conflict hamas
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE