Advertisement
১৯ জুলাই ২০২৪
Israel-Palestine Conflict

যুদ্ধ-মন্ত্রিসভা ভেঙে দিলেন নেতানিয়াহু

সংবাদমাধ্যম সূত্রে খবর, ইজ়রায়েলের প্রতিক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ও কৌশলগত বিষয়ক মন্ত্রী রন ডার্মারের সঙ্গে ছোট ছোট বৈঠকে আপাতত যুদ্ধ সংক্রান্ত সিদ্ধান্ত নেবেন ইজ়রায়েলি প্রধানমন্ত্রী।

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
তেল আভিভ শেষ আপডেট: ১৮ জুন ২০২৪ ০৮:২১
Share: Save:

নিজের ছয় সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিলেন ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। রবিবার সন্ধ্যায় দেশের রাজনীতি ও নিরাপত্তা পরিষদের সঙ্গে আলোচনার পরেই এই সিদ্ধান্ত নিয়েছেন তিনি। ২০২৩ সালের ৭ অক্টোবর হামাস হামলার পরে ১১ অক্টোবর তৈরি হয় এই মন্ত্রিসভা। অবশ্য ন্যাশনাল ইউনিয়ন পার্টির নেতা বেনি গানজ় মন্ত্রিসভা ছাড়ার পর থেকেই নেতানিয়াহুর চরম দক্ষিণপন্থী সহযোগীরা নতুন যুদ্ধ মন্ত্রকের দাবি জানিয়ে এসেছেন। তবে, সেই নিয়ে বিশেষ উচ্চবাচ্য করেননি নেতানিয়াহু। বরং তাঁর মন্তব্য, গানজ়ের সঙ্গে জোট বেঁধেই এই মন্ত্রিসভা তৈরি হয়েছিল, তাঁরই অনুরোধে। গানজ় যখন নেই তখন এই মন্ত্রিসভা রাখার মানে হয় না। গাদি এইসেনকোট ও আরও এক জনকে নিয়ে সভা ছেড়েছেন বেনি গানজ়, ফলে ছয় সদস্যের মন্ত্রিসভা এসে দাঁড়িয়েছে তিনে।

সংবাদমাধ্যম সূত্রে খবর, ইজ়রায়েলের প্রতিক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট ও কৌশলগত বিষয়ক মন্ত্রী রন ডার্মারের সঙ্গে ছোট ছোট বৈঠকে আপাতত যুদ্ধ সংক্রান্ত সিদ্ধান্ত নেবেন ইজ়রায়েলি প্রধানমন্ত্রী। ইজ়রায়েলের বিরোধী দলের নেতা ইয়ায়ির লাপিদের অবশ্য কটাক্ষ, যুদ্ধকালীন মন্ত্রিসভা নয়, বরং ইজ়রায়েলের বর্তমান সরকারটি ভেঙে দেওয়া উচিত।

বিশ্বজুড়ে ক্রমশ তীব্র হওয়া যু্দ্ধবিরোধী প্রতিবাদের আবহে ইজ়রায়েলের নির্বাচন এগিয়ে আনার একটি বিলও পেশ করেছিল ন্যাশনাল ইউনিয়ন পার্টি। এত দিন ধরে যুদ্ধে নেতানিয়াহুকে মদত দিলেও এখন বেনির গলায় অন্য সুর। তাঁর দাবি, বেঞ্জামিন নেতানিয়াহু ইজ়রায়েলের অগ্রগতি বন্ধ করছেন। ধ্বংসপ্রাপ্ত গাজ়ার জন্য পরবর্তী কোনও পরিকল্পনা দিতে পারেননি নেতানিয়াহু। হামাসের হাতে বন্দি ইজ়রায়েলিদের উদ্ধারেও যথাযথ কোনও ব্যবস্থা নিতে পারছেন না। সুতরাং, দেশের উন্নতির জন্য আশু নির্বাচন হওয়া প্রয়োজন। ইজ়রায়েলের রাজনৈতিক মহলে এখন জোর চর্চা, গদি হারানোর ভয় পাচ্ছেন কি নেতানিয়াহু?

তবে এ সবের মধ্যেও গাজ়ায় হামলা একেবারেই বন্ধ হয়নি বলে দাবি করেছেন ইউনাইটেড নেশনস রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি ফর প্যালেস্টাইনের প্রধান ফিলিপ লাজ়ারিনি। গাজ়ার স্বাস্থ্য মন্ত্রকের দাবি, গত ২৪ ঘণ্টায় অন্তত ১০ জন প্রাণ হারিয়েছে বাহিনীর হামলায়। গুরুতর জখম অন্তত ৭৩ জন। আমেরিকার অবশ্য দাবি, হামাসের দ্বিধার জন্যই যুদ্ধবিরতিতে দেরি হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Benjamin Netanyahu Israel-Hamas Conflict
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE