Advertisement
১৯ মে ২০২৪
israel

Israel: ইজ়রায়েলের উৎকর্ষ কেন্দ্র এ বছরেই

এ রাজ্যের শিল্পমহলের একাংশের সঙ্গে সোমবার ইজ়রায়েলের কূটনীতিবিদের বৈঠকের উদ্যোক্তা ছিল বণিকসভা ফিকি।

কলকাতা সফরে এসে ভারতে ইজ়রায়েলের রাষ্ট্রদূত নাওর গিলন জানালেন, এ বার তা চূড়ান্ত করতে তাঁরা আগ্রহী।

কলকাতা সফরে এসে ভারতে ইজ়রায়েলের রাষ্ট্রদূত নাওর গিলন জানালেন, এ বার তা চূড়ান্ত করতে তাঁরা আগ্রহী। প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ অগস্ট ২০২২ ০৬:৪৯
Share: Save:

পশ্চিমবঙ্গের সঙ্গে গাঁটছড়া বেঁধে কৃষি ও উদ্যানপালন ক্ষেত্রে আধুনিক প্রযুক্তি ব্যবহারের জন্য অনেক আগে একটি উৎকর্ষ কেন্দ্র গড়ার পরিকল্পনা নিয়েছিল ইজ়রায়েল। ভারতে এমন ২৯টি কেন্দ্র থাকলেও পশ্চিমবঙ্গের প্রস্তাবটির অগ্রগতি হয়নি। কলকাতা সফরে এসে ভারতে ইজ়রায়েলের রাষ্ট্রদূত নাওর গিলন জানালেন, এ বার তা চূড়ান্ত করতে তাঁরা আগ্রহী।

এ রাজ্যের শিল্পমহলের একাংশের সঙ্গে সোমবার ইজ়রায়েলের কূটনীতিবিদের বৈঠকের উদ্যোক্তা ছিল বণিকসভা ফিকি। সেখানে ও পরেগিলন জানান, ২০১৪ সাল থেকে হুগলিতে ওই কেন্দ্র গড়ার পরিকল্পনা চললেও তার অগ্রগতি শ্লথ। আশা, এ বছরের মধ্যে বিষয়টি চূড়ান্ত হবে। এ ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির প্রশিক্ষণ দেবেন ইজ়রায়েলের বিশেষজ্ঞেরা। কী ভাবে সেই প্রযুক্তির সুবিধা কৃষকদের কাছে পৌঁছনো যায় তা ঠিক করবে রাজ্য বা স্থানীয় প্রশাসন। বছরে এক বারের বেশি ফসল ফলানো, সেচে আধুনিক প্রযুক্তির ব্যবহার ইত্যাদি ওই কেন্দ্রের মূল লক্ষ্য হবে।

কলকাতায় ইজ়রায়েলের কনসাল (সাম্মানিক) হর্ষ নেওটিয়া ও রাজ্যের শিল্পসচিব বন্দনা যাদব রাজ্যের অর্থনীতির বিকাশের দাবি করে বাণিজ্যিক সম্পর্ক বাড়ানোর বার্তা দেন। গিলনও জানান, এ রাজ্যে তাঁদের উপস্থিতি বাড়াতে আগ্রহী তাঁরা। তথ্যপ্রযুক্তি, স্বাস্থ্য, পরিস্রুত জলের জোগান সংক্রান্ত বিষয়ে উভয়পক্ষের গাঁটছড়া বাঁধার সম্ভাবনা রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

israel National Center of Excellence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE