Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

অন্তঃসত্ত্বা প্রধানমন্ত্রী, তাতে কী!

সংবাদ সংস্থা
ওয়েলিংটন ১৮ এপ্রিল ২০১৮ ০৬:৪০
করমর্দন: জার্মান চ্যান্সেলরের সঙ্গে়। এএফপি

করমর্দন: জার্মান চ্যান্সেলরের সঙ্গে়। এএফপি

সিঁড়ি বেয়ে ওঠার সময় একটু ধীরে উঠতে হচ্ছে। আর পায়ে খানিকটা ব্যথা। আর কোনও সমস্যা নেই। নিউজ়িল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আর্ডার্ন এখন সাত মাসের অন্তঃসত্ত্বা। তার মধ্যেই ইউরোপ সফরে গিয়েছেন তিনি।

সোমবার থেকে এই সফরে ঠাসা কমর্সূচি জাসিন্দার। ফ্রান্স এবং বার্লিন ঘুরে বৃহস্পতিবার লন্ডনে কমনওয়েলথ বৈঠকে যোগ দেবেন তিনি। গত অক্টোবরে নিউজ়িল্যান্ডের প্রধানমন্ত্রী নির্বাচিত হন লেবার পার্টির এই ৩৭ বছর বয়সি নেত্রী। জানুয়ারিতে তাঁর সন্তানসম্ভবা হওয়ার খবরটি প্রকাশ্যে আসে। তার পর থেকে কর্মরত মা হিসেবে রীতিমতো দৃষ্টান্ত হয়ে উঠেছেন তিনি।

প্যারিসে আর্ডার্ন নিজেই বলেছেন, ‘‘শুরুর দিনগুলোতে সকালের দিকে বেশ অসুস্থ বোধ করতাম। তখন ব্যাপারটা কেউ জানতই না। এখন পায়ে ব্যথা একটু বেড়েছে, তবে তা কাজকর্মে প্রভাব ফেলছে না।’’ সাক্ষাৎকার দেওয়ার সময় পায়ে ব্যথার জন্যই জুতো না পরে শুধু মোজা পরে ছিলেন আর্ডার্ন। তার জন্য ক্ষমাও চেয়ে নেন তিনি। বলেন, ‘‘কিছুদিন পর হয়তো খুব বেশি চলাফেরা করায় কিছুটা অসুবিধে দেখা দিতে পারে। তবে এর জন্য যাতে বিশেষ কোনও অসুবিধে না হয়, সে বিষয়ে আমি সচেতন।’’ জুন মাসে ছ’সপ্তাহের জন্য মাতৃত্বকালীন ছুটিতে যাচ্ছেন তিনি।

Advertisement

১৯৯০ সালে পাকিস্তানের প্রধানমন্ত্রী বেনজির ভুট্টো সন্তানের জন্ম দেন। আর্ডার্ন তালিকায় দ্বিতীয়।

আরও পড়ুন

Advertisement