Advertisement
০২ মে ২০২৪
Jelly Fish with 24 Eyes

জেলিফিশের ২৪টি চোখ! হদিস মিলল হংকংয়ে, কতটা বিষাক্ত এই প্রাণী?

বিজ্ঞানীরা জানিয়েছেন, জেলিফিশের ২৪টি চোখ চারটি ভাগে ভাগ করা রয়েছে। এক একটি ভাগে রয়েছে ছ’টি চোখ। একটি ভাগের ছ’টি চোখের মধ্যে দু’টিতে রয়েছে লেন্স।

image of jellyfish

বিজ্ঞানীরা জানিয়েছেন, জেলিফিশের ২৪টি চোখ চারটি ভাগে ভাগ করা রয়েছে। ছবি: সংগৃহীত।

সংবাদ সংস্থা
হংকং শেষ আপডেট: ২৭ এপ্রিল ২০২৩ ১৭:৫৪
Share: Save:

এক-আধটা নয়। রয়েছে ২৪টি চোখ। এমনই এক বক্স জেলিফিশের হদিস পেলেন হংকংয়ের বিজ্ঞানীরা। তাঁরা জানিয়েছেন, চিনের জলে এর আগে এই ধরনের বক্স জেলিফিশের হদিস মেলেনি।

হংকংয়ের মাই পো নেচার রিজ়ার্ভ, এই জেলিফিসের নাম দিয়েছে ট্রাইপেডালিয়া মায়পোয়েনসিস। একটি প্রতিবেদন থেকে জানা গিয়েছে, হংকংয়ের একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা ২০২০, ২০২১, ২০২২ সালে একটি পুকুরে এই বক্স জেলিফিশের হদিস পেয়েছেন। ওই পুকুরে চিংড়ির চাষ হয়।

বিজ্ঞানীরা জানিয়েছেন, জেলিফিশের ২৪টি চোখ চারটি ভাগে ভাগ করা রয়েছে। এক একটি ভাগে রয়েছে ছ’টি চোখ। একটি ভাগের ছ’টি চোখের মধ্যে দু’টিতে রয়েছে লেন্স। তা দিয়ে ছবি দেখতে পায় জেলিফিশ। বাকি চারটি দিয়ে শুধু আলো অনুভব করতে পারে জেলিফিশ। বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, অন্য জেলিফিশের তুলনায় এই বক্স জেলিফিশ অনেক দ্রুত সাঁতার কাটে।

এই ট্রাইপেডালিয়া মায়পোয়েনসিসের দৈর্ঘ্য ১.৫ সেন্টিমিটার। এর থেকে মানুষের কতটা ক্ষতি হতে পারে, তা নিয়ে গবেষণা চলছে। তবে বিজ্ঞানীরা জানান, ছোট ছোট চিংড়িতে বিদ্যুতের শক দিতে পারে এই জেলিফিশ। চিনের মূল ভূখণ্ডেও এই প্রজাতির জেলিফিশের খোঁজ চলছে। গোটা দুনিয়া জুড়ে মাত্র ৪৯ প্রজাতির বক্স জেলিফিশের খোঁজ এখনও পর্যন্ত পেয়েছেন বিজ্ঞানীরা।

এই জেলিফিশ থেকে মানুষের কতটা ক্ষতি হতে পারে, তা নিয়ে গবেষণা চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jelly Fish Eyes Hongkong
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE