Advertisement
২০ এপ্রিল ২০২৪
Jeremy Hunt

ট্রাসের বাজেট ‘ফেলেই দিলেন’ নতুন অর্থমন্ত্রী

তিন সপ্তাহ আগে ঘোষিত ট্রাসের সংক্ষিপ্ত বাজেটের প্রায় পুরোটাই আজ বাতিল করে দিয়েছেন নতুন অর্থমন্ত্রী। হান্ট জানিয়েছেন, ন্যূনতম আয়কর থাকছে ২০ শতাংশতেই, ট্রাস যেটি কমিয়ে ১৯ শতাংশ করেছিলেন।

অর্থমন্ত্রী জেরেমি হান্ট।

অর্থমন্ত্রী জেরেমি হান্ট। ছবি: সংগৃহীত।

শ্রাবণী বসু
লন্ডন শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২২ ০৭:০৩
Share: Save:

ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ় ট্রাস ও প্রাক্তন অর্থমন্ত্রী কোয়াসি কোয়ারটেং-এর প্রস্তাবিত বাজেট কার্যত আবর্জনাস্তূপে ফেলে দিলেন নতুন অর্থমন্ত্রী জেরেমি হান্ট। ফলে ফের প্রশ্ন উঠছে, যে বাজেটের স্বপ্ন দেখিয়ে প্রধানমন্ত্রীর মসনদে বসলেন ট্রাস, সেই বাজেট পরিকল্পনা যদি বাস্তবায়িত না-ই করা যায়, তা হলে তাঁকে প্রধানমন্ত্রীর পদে রেখে দেওয়ার যৌক্তিকতা কী।

তিন সপ্তাহ আগে ঘোষিত ট্রাসের সংক্ষিপ্ত বাজেটের প্রায় পুরোটাই আজ বাতিল করে দিয়েছেন নতুন অর্থমন্ত্রী। হান্ট জানিয়েছেন, ন্যূনতম আয়কর থাকছে ২০ শতাংশতেই, ট্রাস যেটি কমিয়ে ১৯ শতাংশ করেছিলেন। ট্রাস তাঁর ‘মিনি বাজেটে’ আগামী দু’বছরের জন্য বিদ্যুৎ বিলের ঊর্ধ্বসীমা বেঁধে দিয়েছিলেন। আজ হান্ট জানান, দু’বছর নয়, আগামী এপ্রিল পর্যন্ত এই নিয়ম চালু থাকবে। তার পরে দেশের অর্থনীতির অবস্থা দেখে সিদ্ধান্ত নেওয়া হবে। তা ছাড়া, বিদেশি পর্যটকদের জন্য সরাসরি ভ্যালু অ্যাডেড ট্যাক্সে (ভ্যাট) ছাড়ের যে প্রস্তাব দিয়েছিলেন ট্রাস, সেটাও বাতিল করে দিয়েছেন নতুন অর্থমন্ত্রী। ফলে আগে যে প্রক্রিয়ায় বিদেশি পর্যটকদের কেনাকাটার পরে ভ্যাট ছাড়ের জন্য আবেদন করতে হত, এখনও তা-ই করতে হবে।

গত শুক্রবার সংক্ষিপ্ত বাজেটের দু’টি প্রস্তাব ফিরিয়ে নেন প্রধানমন্ত্রী নিজেই। তিনি আগে ঘোষণা করেছিলেন, শিল্প সংস্থাগুলির উপর চাপানো কর্পোরেট কর ২৫ শতাংশ থেকে কমিয়ে ১৯ শতাংশ করা হবে। তা ছাড়া, দেশের সর্বোচ্চ করদাতা যাঁরা, তাঁদের জন্য করের উর্ধ্বসীমা ৪৫ থেকে কমিয়ে ৪০ শতাংশ করতে চেয়েছিলেন ট্রাস। কিন্তু চাপের মুখে শুক্রবার ট্রাস জানান, দু’ক্ষেত্রেই এই কর মকুব আপাতত চালু করা হচ্ছে না।

প্রধানমন্ত্রী হওয়ার পরে তাঁর সংক্ষিপ্ত বাজেট পেশ করে ছিলেন নতুন প্রধানমন্ত্রী ট্রাস ও তাঁর পছন্দের অর্থমন্ত্রী কোয়ারটেং। নির্ধারিত সূচি অনুযায়ী, ৩১ অক্টোবর পূর্ণাঙ্গ বাজেট পেশ করার কথা। কিন্তু অর্থমন্ত্রীর দায়িত্ব পেয়ে আরও দেরি করতে চাননি হান্ট। আজ তিনি হাউস অব কমন্সে তাঁর বাজেট-প্রস্তাবগুলি পেশ করেন। নতুন অর্থমন্ত্রীর দাবি, অর্থনৈতিক সঙ্কটে হাবুডুবু খাওয়া ব্রিটেনকে নতুন দিশা দেখাবে এই সব প্রস্তাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Jeremy Hunt Liz Truss United Kingdom Economy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE