Advertisement
০৫ মে ২০২৪
Joe Biden

বাইডেনের তোপের মুখে চিনফিং

প্রেসিডেন্ট জানান, বিজ্ঞান এবং প্রযুক্তি ক্ষেত্রে চিনকে ছাপিয়ে যেতে আগামী দিনে আরও বিনিয়োগ বাড়াবে আমেরিকা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৭ মার্চ ২০২১ ০৭:২৬
Share: Save:

চিন যতই গোটা বিশ্বের উপর একাধিপত্য বিস্তারের চেষ্টা করুক, সবচেয়ে বিত্তশালী দেশ হয়ে ওঠার স্বপ্ন দেখুক না কেন, তা কখনই সত্যি হবে না। আমেরিকা তা হতে দেবে না! রাষ্ট্রপ্রধানের পদে আসার পর বৃহস্পতিবার তাঁর প্রথম একক সাংবাদিক বৈঠকে চিনকে এ ভাবেই বাক্যবাণে বিদ্ধ করলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। তোপ ছুড়লেন সে দেশের প্রেসিডেন্ট শি চিনফিংয়ের দিকেও। সঙ্গে প্রকাশ্যে আনলেন চিনের বিরুদ্ধে তাঁর তিন দফার ‘মাস্টারপ্ল্যান’।

প্রেসিডেন্ট জানান, বিজ্ঞান এবং প্রযুক্তি ক্ষেত্রে চিনকে ছাপিয়ে যেতে আগামী দিনে আরও বিনিয়োগ বাড়াবে আমেরিকা। একাধিপত্য হস্তগত করার চিনের আগ্রাসী নীতিকে কোণঠাসা করতে গণতান্ত্রিক দেশগুলির সঙ্গে তাদের জোট আরও মজবুত করার দিকেও বিশেষ নজর থাকবে তাঁর। সঙ্গে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে চিনের অবস্থান বিশ্বের সামনে তুলে ধরাই হবে আমেরিকার অন্যতম লক্ষ্য। চিনকে লাগাম পরাতে গণতান্ত্রিক দেশগুলির একটি শীর্ষ বৈঠকের আয়োজন করার ইচ্ছের কথাও এ দিন বলেন বাইডেন। তাঁর হুঙ্কার, মানবাধিকার লঙ্ঘন নিয়ে শি প্রশাসনকে জবাবদিহি করতে বাধ্য করবে আমেরিকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China usa Xi Jinping Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE