Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Joe Biden

নতুন আমেরিকা গড়ার ডাক বাজেটে

এই বিপুল অঙ্কের বাজেট প্রস্তাব ঘোষণার সঙ্গে সঙ্গেই বিষয়টি নিয়ে হইচই শুরু করে দিয়েছেন বিরোধী রিপাবলিকানরা।

ফাইল চিত্র।

ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ৩০ মে ২০২১ ০৫:৩৮
Share: Save:

কোভিডে বিধ্বস্ত আমেরিকার অর্থনীতি নতুন করে গড়ার কথা ঘোষণা করলেন প্রেসিডেন্ট জো বাইডেন। আর তার জন্য ৬ লক্ষ কোটি ডলারের বাজেট প্রস্তাব রেখেছেন তিনি। যার জন্য আমেরিকাকে রেকর্ড পরিমাণ ঋণ নিতে হবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞেরা। অর্থনীতি চাঙ্গা করার পাশাপাশি চিনের সঙ্গে বাণিজ্যিক প্রতিযোগিতায় টিকে থাকাও বাইডেনের এই বাজেট প্রস্তাবের অন্যতম লক্ষ্য বলে মনে করা হচ্ছে।

এই বিপুল অঙ্কের বাজেট প্রস্তাব ঘোষণার সঙ্গে সঙ্গেই বিষয়টি নিয়ে হইচই শুরু করে দিয়েছেন বিরোধী রিপাবলিকানরা। কিন্তু বাইডেন তাঁর জবাবে স্পষ্ট জানিয়েছেন, এই অতিমারি পরিস্থিতিতে আমেরিকা কোনও ভাবেই সেই রাস্তায় চলতে পারে না, যে ভাবে আগে চলত।

আমেরিকায় প্রেসিডেন্ট তাঁর নিজস্ব ইচ্ছে অনুযায়ী বাজেট প্রস্তাব করেন। কিন্তু কোন খাতে কত অর্থ বরাদ্দ হবে তা আসলে ঠিক করে আমেরিকান কংগ্রেস। রিপাবলিকানরা এই বিপুল পরিমাণ বাজেট অঙ্ক পাশ করাতে প্রতি পদে বাধা দেবেন বলে তাই আশঙ্কা করছেন অনেকে। ৬ লক্ষ কোটি ডলারের এই প্রস্তাবে কোন খাতে তিনি কত খরচ করতে চান, তা মোটামুটি ভাবে স্পষ্ট করে দিয়েছেন বাইডেন। সবচেয়ে বেশি অর্থ বরাদ্দ হয়েছে পরিকাঠামো, শিক্ষা ও স্বাস্থ্য খাতে। প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আমলে দেশের উচ্চবিত্ত এবং কর্পোরেট শ্রেণি আয়কর ছাড়ের যে সুবিধা পেত বাইডেন ক্ষমতায় এসে তা বন্ধ করার ইঙ্গিত দিয়েছেন।

বাইডেনের প্রস্তাব অনুযায়ী, আমেরিকায় ২০২২ সালে সরকারি খরচের অঙ্ক দাঁড়াবে ৬.০১১ লক্ষ কোটি ডলার। যা ২০৩১ সালের
মধ্যে বেড়ে ৮.২ লক্ষ কোটি ডলার হতে পারে। রিপাবলিকান সেনেটর মিচ ম্যাককনেল বলেছেন, ‘‘প্রেসিডেন্ট বাইডেনের এই বাজেট প্রস্তাব আসলে আমেরিকান পরিবারগুলোকে বিপুল ঋণ আর মূল্যবৃদ্ধির দিকে ঠেলে দেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE