Advertisement
০৬ মে ২০২৪
Israel-Hamas War

পড়শি দেশের গণতন্ত্রকে শেষ করার চেষ্টা! অভিযোগ তুলে হামাস এবং পুতিনকে একাসনে বসালেন বাইডেন

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের অভিযোগ, কাজের ধরন ভিন্ন হলেও প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠনটির মতোই রুশ প্রেসিডেন্টও পড়শি দেশগুলিতে গণতান্ত্রিক পরিবেশ ধ্বংস করতে চাইছেন।

Joe Biden claimed both Hamas and Vladimir Putin want to annihilate neighbouring democracies

ভ্লাদিমির পুতিন এবং জো বাইডেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
নয়াদিল্লি শেষ আপডেট: ২০ অক্টোবর ২০২৩ ১০:৫৫
Share: Save:

পড়শি দেশের গণতান্ত্রিক আবহকে ধ্বংস করার অভিযোগ তুলে হামাস এবং ভ্লাদিমির পুতিনকে কার্যত একাসনে বসালেন জো বাইডেন। আমেরিকার প্রেসিডেন্টের অভিযোগ, কাজের ধরন ভিন্ন হলেও প্যালেস্তিনীয় সশস্ত্র সংগঠনটির মতোই রুশ প্রেসিডেন্টও পড়শি দেশগুলিতে গণতান্ত্রিক পরিবেশ ধ্বংস করতে চাইছেন।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে বাইডেন বলেন, “সন্ত্রাস এবং স্বৈরশাসনের নিরিখে দুই তরফ থেকে আসা উদ্বেগ ভিন্নতর হলেও, হামাসের নেতারা এবং পুতিন আসলে আশপাশের গণতান্ত্রিক পরিবেশকে ধ্বংস করতে চাইছেন।” আমেরিকার প্রেসিডেন্ট জানান, আন্তর্জাতিক স্তরে আগ্রাসন বন্ধ না হলে সংঘাতের পরিবেশ বিশ্বের অন্যান্য অংশেও ছড়িয়ে পড়বে।

হামাস এবং পুতিনকে একাসনে বসিয়ে বাইডেন চলতি রুশ-ইউক্রেন যুদ্ধ এবং হামাস-ইজ়রায়েল সংঘাতে ওয়াশিংটনের অবস্থান আরও এক বার স্পষ্ট করে দিলেন বলেই মনে করা হচ্ছে। কারণ, ইউক্রেন যুদ্ধের নেপথ্য কারণ হিসাবে রুশ ‘আগ্রাসন’কে আগাগোড়াই দায়ী করে এসেছে আমেরিকা। অন্য দিকে, গাজ়ায় হামলার নিন্দা জানিয়েও পশ্চিম এশিয়ার সঙ্কটের জন্য হামাসকে দায়ী করেছে তারা। ইউক্রেনের পাশাপাশি ইজ়রায়েলও অস্ত্র এবং অন্যান্য প্রযুক্তিগত সাহায্য দেওয়া অব্যাহত রেখেছে পেন্টাগন। এই আবহে বৃহস্পতিবার বাইডেন জানান যে, শুক্রবার তিনি আমেরিকান কংগ্রেসে ইউক্রেন এবং ইজ়রায়েলকে আরও সাহায্য করার জন্য সওয়াল করবেন। ভবিষ্যতে আমেরিকার স্বার্থ সুরক্ষিত করতেই এই পদক্ষেপ বলেও জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden hamas Vladimir Putin Russia-Ukraine War
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE