Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Joe Biden

Joe Biden: চাকরির নীতি পাল্টে সুরাহা দিল আমেরিকা

আমেরিকান সংস্থায় কর্মরত বিদেশি কর্মীরা এইচ-১বি এবং তাঁদের স্বামী, স্ত্রী ও পরিবারের অন্যরা এইচ-৪ ভিসা পান।

জো বাইডেন।

জো বাইডেন। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২১ ০৭:২৮
Share: Save:

এইচ১-বি ভিসা নিয়ে আমেরিকায় যাঁরা গিয়েছেন, তাঁদের স্বামী বা স্ত্রীদের চাকরি করার ক্ষেত্রে কিছুটা সুরাহা দিল জো বাইডেন প্রশাসন। এ বার থেকে তাঁদের আমেরিকায় চাকরি করার জন্য প্রয়োজনীয় ছাড়পত্র বা ওয়ার্ক পারমিটের মেয়াদ শেষ হয়ে গেলেও সেটির মেয়াদ আপনা থেকেই ১৮০ দিন পর্যন্ত বৃদ্ধির সুযোগ থাকছে। একটি আদালত এই নির্দেশ দেওয়ার পরে বিশেষত প্রবাসী ভারতীয় মহিলারা উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। একই সুবিধা পাবেন এল-১ ভিসাধারীদের স্বামী বা স্ত্রীরাও। তবে তাঁদের আর এর জন্য কোনও আবেদন করতে হবে না।

আমেরিকান সংস্থায় কর্মরত বিদেশি কর্মীরা এইচ-১বি এবং তাঁদের স্বামী, স্ত্রী ও পরিবারের অন্যরা এইচ-৪ ভিসা পান। দেখা গিয়েছে, এইচ-৪ ভিসাধারীদের মধ্যে ভারতীয় মহিলাদের সংখ্যা ৯০ শতাংশেরও বেশি। আবার অন্য দেশে কর্মরত আমেরিকান সংস্থার কর্মীকে আমেরিকার দফতরে এসে কাজ করতে হলে এল-১ ভিসা নিতে হয়। তাঁদের পরিবার পায় এল-২ ভিসা।

গত মার্চে ১৩ জন ভারতীয়-সহ ১৫ জন আমেরিকার একটি অভিবাসন নীতিকে আদালতে চ্যালেঞ্জ করেন। ওই নীতিতে বলা হয়েছিল, ওয়ার্ক পারমিট না থাকলে এইচ-১বি এবং এল-১ ভিসাধারীদের স্বামী বা স্ত্রীরা আমেরিকায় কাজ করতে পারবেন না। সমস্যা এখানেই। সাম্প্রতিক অতীতে পারমিটের মেয়াদ ফুরোনোর পরে যাঁরা সেগুলির মেয়াদ বাড়ানোর আবেদন জানান, সেই আবেদনের একটা বড় অংশই ঝুলে ছিল। কোভিড অতিমারির জেরে বহু পারমিটের মেয়াদ আর বাড়ানোই হয়নি। ফলে অনেকেই চাকরি হারাচ্ছিলেন।

এই পরিস্থিতিতে গত বুধবার ওয়াশিংটনের ওয়েস্টার্ন ডিস্ট্রিক্টের ডিস্ট্রিক্ট কোর্ট আমেরিকার নাগরিকত্ব ও অভিবাসন বিষয়ক সংস্থা ইউএসসিআইএস-কে নির্দেশ দিয়েছে, এইচ-৪ এবং এল-২ ভিসাধারীদের ওয়ার্ক পারমিটের মেয়াদ আপনা থেকেই ছ’মাস অর্থাৎ ১৮০ দিন পর্যন্ত বাড়ানোর অনুমতি দিতে হবে। এল-২ ভিসা যাঁদের রয়েছে, তাঁদের পারমিটের মেয়াদ বাড়ানোর জন্য আবেদনই করতে হবে না। এইচ-৪ ভিসাধারীরা পারমিটের মেয়াদ শেষ হলে তা বাড়ানোর আবেদন করবেন। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যদি তার পরেও পারমিটের মেয়াদ বাড়ানোর প্রক্রিয়া সম্পন্ন করতে না পারেন, তা হলে আপনা থেকেই সেটির মেয়াদ ছ’মাস বেড়ে যাবে। অনেকের মতে, ওয়ার্ক পারমিটের মেয়াদ এক বার শেষ হওয়ার পরে তার পুনর্নবীকরণে অনেক সময়ে দু’বছর পর্যন্ত লেগে যায়। স্বাভাবিক ভাবেই ছাড়পত্র না থাকায় চাকরি চলে যায় কারও কারও। সেই বাধা সরানোর উদ্দেশ্যেই মামলাটি করা হয়েছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden H1B Visa usa
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE