Advertisement
২০ এপ্রিল ২০২৪
Joe Biden

Joe Biden: ঠান্ডা লড়াই চান না, দাবি বাইডেনের

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার বক্তৃতায় আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের কথা তুলে ধরেন আমেরিকার প্রেসিডেন্ট।

রাষ্ট্রপুঞ্জে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

রাষ্ট্রপুঞ্জে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি:-রয়টার্স।

সংবাদ সংস্থা
রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ২২ সেপ্টেম্বর ২০২১ ০৫:৩১
Share: Save:

নতুন করে ঠান্ডা লড়াই শুরু করতে চায় না আমেরিকা— রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় আজ তাঁর প্রথমেই বক্তৃতাতেই জানিয়ে দিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিনকে আটকাতে বিভিন্ন দেশের সঙ্গে জোট গড়ে এগোচ্ছে আমেরিকা। সম্প্রতি অস্ট্রেলিয়াকে পরমাণু শক্তিধর ডুবোজাহাজ সরবরাহ করার কথা ঘোষণার পিছনে ওয়াশিংটনের সেই মনোভাবই লক্ষ্য করা গিয়েছে। আমেরিকা-ব্রিটেন-অস্ট্রেলিয়ার সেই নিরাপত্তা সমঝোতাকে ‘ঠান্ডা লড়াইয়ের মানসিকতা’ বলে অভিযোগ করেছিল বেজিং। গত কাল রাষ্ট্রপুঞ্জের মহাসচিব আন্তোনিয়ো গুতেরেসও ঠান্ডা লড়াই এড়াতে পরামর্শ দিয়েছিলেন আমেরিকা ও চিনকে। আজ অবশ্য চিনের নাম না করেই বাইডেন বলেছেন, ‘‘আমরা নতুন করে ঠান্ডা লড়াই চাই না। গোটা বিশ্ব যুযুধান শিবিরে ভাগ হয়ে থাক, সেটা আমেরিকার কাম্য নয়।’’ বেজিংয়ের দিকে ইঙ্গিত করে তাঁর দাবি, কিছু বিষয়ে মতভেদ থাকলেও যে কোনও দেশের সঙ্গে শান্তিপূর্ণ ভাবে, সহযোগিতার মনোভাব নিয়ে কাজ করতে রাজি আমেরিকা।

আমেরিকা থেকে দূত প্রত্যাহার করে নিয়েছে ফ্রান্স। রাষ্ট্রপুঞ্জের বক্তৃতার আগে এক সাংবাদিক বাইডেনকে জিজ্ঞাসা করেন, প্যারিসের সঙ্গে এই সংঘাতের মোকাবিলা করবেন কী ভাবে? বিষয়টি লঘু করে দিতে আমেরিকার প্রেসিডেন্ট জবাব দেন, ‘‘দে আর গ্রেট।’’ বাইডেন জানিয়েছেন, ভারত, অস্ট্রেলিয়া, জাপানের সঙ্গে ‘কোয়াড’-এর কাজকর্ম আরও এগিয়ে নিয়ে যাওয়ার কথা ভাবছে আমেরিকা। ২৪ সেপ্টেম্বর থেকে হোয়াইট হাউসে কোয়াড-ভুক্ত দেশগুলির সম্মেলন। তার আগে বাইডেন জানিয়েছেন, এই দেশগুলিকে সঙ্গে নিয়ে স্বাস্থ্য, জলবায়ু পরিবর্তনের মতো বিষয়গুলির চ্যালেঞ্জের মোকাবিলা করা হবে।

রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার বক্তৃতায় আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের কথা তুলে ধরেন আমেরিকার প্রেসিডেন্ট। তাঁর যুক্তি, ‘‘দীর্ঘ যুদ্ধের সমাপ্তি ঘটিয়ে কূটনৈতিক সম্পর্কের নতুন দরজা খুলে দিচ্ছে আমেরিকা। বিশ্বের মানুষের উন্নতিতে আমরা নিজের শক্তি নিয়ে ঝাঁপিয়ে পড়তে চাইছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Joe Biden
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE