Advertisement
২৭ জানুয়ারি ২০২৩
COVID-19

করোনা সংক্রমণে রাশ টানতে ফের আমেরিকায় যাতায়াতে নিষেধাজ্ঞা জারির পথে বাইডেন

ক্ষমতায় আসার আগে থেকেই বাইডেন এবং তাঁর সহযোগী কমলা হ্যারিস দেশে করোনা ঠেকাতে একাধিক বার্তা দিয়েছেন। বর্তমানে সে ভাবেই পদক্ষেপ করছেন তাঁরা।

করোনা রিখতে কড়া পদক্ষেপ চান জো বাইডেন

করোনা রিখতে কড়া পদক্ষেপ চান জো বাইডেন ছবি পিটিআই

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২১ ১১:০৬
Share: Save:

ক্ষমতায় এসেই করোনার সংক্রমণ ঠেকাতে প্রত্যাশিত ভাবে পূর্বসূরি ডোনাল্ড ট্রাম্পের দেখানো পথ থেকে অনেকটাই সরে এলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। প্রথমে মাস্ক পরা এবং সামাজিক দূরত্বের নীতি বাধ্যতামূলক করেছিলেন বাইডেন। আমেরিকানরা বাদে এ বার ব্রিটেন, ব্রাজিল এবং আয়ারল্যান্ডের মতো দেশের বাকি নাগরিকদের আমেরিকা আসার উপর পুনরায় নিষেধাজ্ঞা জারি করতে চলেছেন তিনি। বাইডেন প্রশাসন কঠোর হাতে করোনা সংক্রমণ আটকাতে বদ্ধপরিকর। হোয়াইট হাউস সূত্রে খবর, গত সপ্তাহেই বাইডেন বলেছেন, যে সব আমেরিকানরা উড়ানে আমেরিকা এসেছেন, তাঁদের বাধ্যতামূলক ভাবে নিভৃতবাসে পাঠানো হবে। সেই সঙ্গে মাস্ক পরা এবং সামাজিক দূরত্ববিধি মেনে চলার উপরও জোর দেন তিনি।

Advertisement

ক্ষমতায় আসার আগে থেকেই বাইডেন এবং তাঁর সহযোগী কমলা হ্যারিস দেশে করোনা ঠেকাতে একাধিক বার্তা দিয়েছেন। বর্তমানে সে ভাবেই পদক্ষেপ করছেন তাঁরা।

করোনাভাইরাসের নতুন রূপ ব্রিটেন এবং দক্ষিণ আফ্রিকার মতো দেশে সম্প্রতি থাবা বসিয়েছে। সেই সব দেশ থেকে যাঁরা দেশে ফিরতে চান, তাঁদের প্রত্যাবর্তনের উপর সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হতে চলেছে।

ইতিমধ্যেই বাইডেন আশঙ্কা প্রকাশ করে বলেছেন, অবিলম্বে কঠোর ব্যবস্থা না নেওয়া হলে মৃতের সংখ্যা ৪ লক্ষ ২০ হাজার থেকে বেড়ে ৫ লক্ষ হয়ে যাবে আগামী কয়েক সপ্তাহে। এর জন্যই কঠোর পদক্ষেপ করা দরকার বলে জানিয়েছেন তিনি। বৃহস্পতিবার বাইডেন বলেছেন, ‘‘আমরা এখন জরুরি অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছি। আমরা পরিস্থিতির সঙ্গে সে ভাবেই মোকাবিলা করতে হবে।”

Advertisement

নিজের শেষ কাজের দিন প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ইউরোপের বেশির ভাগ দেশ এবং ব্রাজিল থেকে যাতায়াতের উপর নিষেধাজ্ঞা তুলে নেওযা হল। তখনই বাইডেন বলেছিলেন, ক্ষমতায় এসেই তিনি এই সিদ্ধান্ত বদলাবেন। সেই মতোই পদক্ষেপ করছেন বাইডেন-হ্যারিস প্রশাসন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.