Advertisement
০৪ মে ২০২৪
Joe Biden

হোয়াইট হাউস পুনর্দখলের পথে প্রথম ধাপ পেরোলেন বাইডেন, ট্রাম্পের ঘাঁটিতে হারালেন দলেরই দু’জনকে

দ্বিতীয় দফায় আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পথে প্রথম ধাপ পেরোলেন বাইডেন। দলের প্রথম প্রাথমিক নির্বাচনে জিতেই নভেম্বরের নির্বাচনে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ট্রাম্পকে তোপ দাগেন তিনি।

Joe Biden wins first Democratic presidential primary and calls Donald Trump a loser

জো বাইডেন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৬
Share: Save:

দ্বিতীয় বারের জন্য আমেরিকার প্রেসিডেন্ট হওয়ার পথে প্রথম বাধা পেরোলেন জো বাইডেন। শনিবার দক্ষিণ ক্যারোলিনার প্রাথমিক (প্রাইমারি) নির্বাচনে ডেমোক্র্যাটদের দুই প্রেসিডেন্ট পদপ্রার্থীকে হারিয়ে জয়ী হয়েছেন অশীতিপর এই রাজনীতিক। নির্বাচনে তিনি হারিয়েছেন মিনেসোটা প্রদেশের ডেমোক্র্যাট নেতা ডিন ফিলিপস এবং প্রখ্যাত লেখক মেরিন উইলিয়ামসনকে। গণনার শুরুতেই বাইডেনের এগিয়ে থাকার ইঙ্গিত পাওয়া যায়। সংবাদ সংস্থা এপি শনিবার সন্ধ্যা ৭টা ২৩ মিনিটে জানায় যে, নির্বাচনে জয়ী হয়েছেন বাইডেন।

জয় নিশ্চিত হতেই ট্রাম্পকে নিশানা করেন বাইডেন। নিজের এক্স হ্যান্ডলে দক্ষিণ ক্যারোলিনার ডেমোক্র্যাট সমর্থকদের ধন্যবাদ জানিয়ে লেখেন, “আমার এই বিষয়ে কোনও সন্দেহ নেই যে, আমি আবার প্রেসিডেন্ট নির্বাচনে জয় পাব এবং ডোনাল্ড ট্রাম্পকে হারাব।” প্রসঙ্গত, আগামী নভেম্বরে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন। সেই নির্বাচনে ডেমোক্র্যাট পদপ্রার্থী হিসাবে এখনও পর্যন্ত এগিয়ে রয়েছেন বাইডেন। রিপাবলিকান প্রার্থীদের মধ্যেও এখনও পর্যন্ত পাল্লা ঝুঁকে প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পের দিকেই।

এমনিতে দক্ষিণ ক্যারোলিনা রিপাবলিকানদের শক্ত ঘাঁটি। তবে এই প্রদেশে ২৩ শতাংশ কৃষ্ণাঙ্গ মানুষ। ২০২০-র প্রেসিডেন্ট নির্বাচনে এই কৃষ্ণাঙ্গ ভোটের সিংহভাগ এসেছিল বাইডেনের ঝুলিতে। তাই প্রাথমিক নির্বাচনেও এই কৃষ্ণাঙ্গ ভোটকে পাখির চোখ করেছিলেন বাইডেন। বাইডেনকে নিয়ে কিঞ্চিৎ আশঙ্কা রয়েছে তাঁর দলেরও। আমেরিকার রাজনৈতিক শিবিরের একাংশের মতে, বাইডেনের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী তাঁর বয়স। এত প্রবীণ বয়সে হোয়াইট হাউসের বাসিন্দা হননি আমেরিকার আর কোনও প্রেসিডেন্টই। বর্তমানে বাইডেনের বয়স ৮১। তবে দক্ষিণ ক্যারোলিনায় জিতে যাবতীয় বিতর্ক দূরে সরিয়ে দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট হতে বাইডেন এক ধাপ এগিয়ে গেলেন বলেই মনে করা হচ্ছে।

প্রসঙ্গত, আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচনের প্রাথমিক পর্বে ডেমোক্র্যাট এবং রিপাবলিকান, এই দু’টি দলের অভ্যন্তরে নির্বাচন হয়। ভোটাভুটির মাধ্যমে দেখা হয়, কোন প্রার্থী দলের ভোটারদের বেশি পছন্দের। শেষ পর্যন্ত সেই প্রার্থীকেই দল প্রেসিডেন্ট পদপ্রার্থী করে। রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে ইতিমধ্যেই আমেরিকার আইওয়া এবং নিউ হ্যাম্পশায়ার প্রদেশের প্রাথমিক নির্বাচনে জয় পেয়েছেন বাইডেন-প্রতিদ্বন্দ্বী ট্রাম্পও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE