Advertisement
২২ এপ্রিল ২০২৪
Russia-Ukraine War

ইউক্রেনে হামলার দু’বছর পূর্তির আগে পরমাণু অস্ত্রবাহী যুদ্ধবিমানে পুতিন সওয়ার! কী বার্তা দিতে?

বৃহস্পতিবার মধ্য রাশিয়ার কাজ়ান শহরে বিমান নির্মাতা সংস্থা ‘কাজ়ান অ্যাভিয়েশন প্লান্ট’-এর রানওয়ে থেকে টিউ–১৬০এম সুপারসনিক যুদ্ধবিমানে পুতিন সওয়ার হয়েছিলেন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১১:০৬
Share: Save:

ইউক্রেন যুদ্ধের দু’বছর পূর্তির আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সওয়ার হলেন পরমাণু অস্ত্রবাহী যুদ্ধবিমানে। তাঁর এই পদক্ষেপ আদতে আমেরিকা-সহ পশ্চিমী দুনিয়ার বিরুদ্ধে পরমাণু হামলার ‘বার্তা’ কি না, তা নিয়ে ইতিমধ্যেই জল্পনা শুরু হয়েছে আন্তর্জাতিক কূটনীতিতে।

পুতিনের যুদ্ধবিমানে চড়ার একটি ভিডিয়ো প্রকাশ করা হয়েছে রাশিয়ার সরকারি টিভি চ্যানেলে। ক্রেমলিনের তরফে জানানো হয়েছে, বৃহস্পতিবার মধ্য রাশিয়ার কাজ়ান শহরে বিমান নির্মাতা সংস্থা ‘কাজ়ান অ্যাভিয়েশন প্লান্ট’-এর রানওয়ে থেকে টিউ–১৬০এম সুপারসনিক (শব্দের চেয়ে বেশি গতিসম্পন্ন) যুদ্ধবিমানে পুতিন সওয়ার হয়েছিলেন। প্রায় আধ ঘণ্টা আকাশে ওড়ার পর সেটি অবতরণ করে।

রুশ অধিকৃত ইউক্রেন ভূখণ্ড ক্রাইমিয়ার অদূরে কৃষ্ণসাগরে আমেরিকার নেতৃত্বাধীন সামরিক জোট নেটোর নৌবহরের উপস্থিতি ঘিরে গত কয়েক সপ্তাহ ধরে উত্তেজনা শুরু হয়েছে। এই পরিস্থিতিতে পুতিনের পদক্ষেপ ঘিরে শুরু হয়েছে জল্পনা। প্রসঙ্গত, ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ভোর ৬টায় সরকারি টেলিভিশন চ্যানেলে জাতীর উদ্দেশে বক্তৃতায় কিভের বিরুদ্ধে ‘সামরিক অভিযানের’ ঘোষণা করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গত দু’বছরের যুদ্ধপর্বে সাম্প্রতিক নেটোর সক্রিয়তাকে ‘নতুন মোড়’ বলে মনে করছেন সামরিক পর্যবেক্ষকদের একাংশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE