Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Kamala Harris

US President Kamala Harris: আমেরিকার অস্থায়ী প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস, চিকিৎসার জন্য ছুটিতে গেলেন জো বাইডেন

২০০২ এবং ২০০৭ সালে একই ভাবে চিকিৎসার কারণে ছুটি নিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশ। এ বার সেই পথে জো বাইডেন।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁ দিকে), ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (ডান দিকে)।

আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন (বাঁ দিকে), ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস (ডান দিকে)। ফাইল ছবি।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০২১ ২১:৪১
Share: Save:

আমেরিকার প্রেসিডেন্ট হলেন কমলা হ্যারিস। প্রেসিডেন্ট জো বাইডেন চিকিৎসার কারণে কিছুক্ষণের জন্য ছুটিতে যাচ্ছেন। তাঁর অনুপস্থিতিতে সাময়িক প্রেসিডেন্টের দায়িত্ব পালন করবেন আমেরিকার বর্তমান ভাইস প্রেসিডেন্ট।

হোয়াইট হাউজ সূত্রে খবর, শুক্রবার কোলনোস্কপি করাতে অজ্ঞান করা হবে প্রেসিডেন্ট বাইডেনকে। সেই সময় আমেরিকার প্রেসিডেন্টের দায়িত্ব থাকবে কমলার কাঁধে। একে রুটিন চেক-আপ বলা হচ্ছে। জানুয়ারিতে দায়িত্ব নেওয়ার পর এই প্রথম শারীরিক পরীক্ষার জন্য যাচ্ছেন ৭৯ বছরের জো বাইডেন। নিয়ম অনুযায়ী, অজ্ঞান অবস্থায় আমেরিকার প্রেসিডেন্ট থাকতে পারবেন না বাইডেন। তাই শুধুমাত্র সেই সময়ের জন্য প্রেসিডেন্ট হবেন কমলা। সেই সময় ৫৭ বছরের কমলার হাতেই থাকবে আমেরিকার সেনার সম্পূর্ণ নিয়ন্ত্রণ ও পরমাণু অস্ত্রের ভান্ডার।

এর আগে আমেরিকায় এরকম উদাহরণ আছে। ২০০২ এবং ২০০৭ সালে একই ভাবে চিকিৎসার কারণে ছুটি নিয়েছিলেন তৎকালীন প্রেসিডেন্ট জর্জ ডব্লু বুশ। সেই সময়ও সাময়িক প্রেসিডেন্ট করা হয়েছিল তৎকালীন ভাইস প্রেসিডেন্টকে। এ বার আমেরিকার ইতিহাসে সর্ববরিষ্ঠ প্রেসিডেন্ট, জো বাইডেনের ক্ষেত্রেও তা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE