Advertisement
২৫ মে ২০২৪
Kazakhstan

Kazakhstan: এলপিজির দাম নিয়ে অগ্নিগর্ভ কাজ়াখস্তান, বরখাস্ত ক্যাবিনেট

জ্বালানির অতিরিক্ত দাম বাড়ায় গত কয়েক দিন ধরেই বিক্ষোভ চলছিল দেশের বিভিন্ন প্রদেশে।

অগ্নিগর্ভ পরিস্থিতি কাজ়াখস্তানে।

অগ্নিগর্ভ পরিস্থিতি কাজ়াখস্তানে। ছবি— পিটিআই।

সংবাদ সংস্থা
নুর সুলতান (কাজ়াখস্তান) শেষ আপডেট: ০৬ জানুয়ারি ২০২২ ০৬:৫৮
Share: Save:

এলপিজির মূল্যবৃদ্ধিকে ঘিরে অগ্নিগর্ভ পরিস্থিতি কাজ়াখস্তানে। জ্বালানির অতিরিক্ত দাম বাড়ায় গত কয়েক দিন ধরেই বিক্ষোভ চলছিল দেশের বিভিন্ন প্রদেশে। আজ পরিস্থিতি নিয়ন্ত্রণে কার্ফু জারি করতে হয়েছে দেশের রাজধানী নুর সুলতানে। আজই প্রধানমন্ত্রী আসকার মামিনের নেতৃত্বাধীন ক্যাবিনেটকে বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট কাসিম জ়োমার্ট তোকায়েভ।

আপাতত অস্থায়ী ক্যাবিনেটকে এলপিজির দাম নিয়ন্ত্রণের নির্দেশ দিয়েছেন তিনি। পেট্রল, ডিজ়েল বা অন্যান্য নিত্য প্রয়োজনীয় সামগ্রীর যাতে অনিয়ন্ত্রিত ভাবে দাম না বাড়ে, অস্থায়ী ক্যাবিনেটকে সে দিকেও নজর রাখতে বলেছেন প্রেসিডেন্ট।

গত কাল দেশের বৃহত্তম শহর আলমাটিতে সরকার-বিরোধী বিক্ষোভে অংশ নেন হাজার হাজার মানুষ। সরকারের পতন চেয়ে অনেকেই রাস্তায় দাঁড়ানো গাড়ি জ্বালিয়ে দেন। পুলিশকেও আক্রমণ করেন অনেকে।

পরিস্থিতি আয়ত্তে আনতে কাঁদানে গ্যাস ছুড়তে হয় পুলিশকে। আলমাটি শহর আর মাঙ্গিসতাউ প্রদেশে জরুরি অবস্থা জারি করতে হয়েছে প্রশাসনকে। বড় জমায়েতে জারি হয়েছে নিষেধাজ্ঞা।

গত কাল মাঝরাতেই এক ভিডিয়ো বার্তায় প্রেসিডেন্ট তোকায়েভ বলেছেন, ‘‘এ ভাবে পুলিশ ও সেনা বাহিনীর উপরে আক্রমণ একেবারেই অবৈধ। আমরা বলপ্রয়োগের থেকে আলোচনায় বিশ্বাসী। এর কোনও না কোনও সমাধান নিশ্চয়ই বেরোবে।’’

অশান্তি আটকাতে দেশ জুড়ে বন্ধ করে দেওয়া হয়েছে টেলিগ্রাম, হোয়াটসঅ্যাপের মতো সোশ্যাল মিডিয়ার পরিষেবা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Kazakhstan Cabinet LPG
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE