Advertisement
০৯ ফেব্রুয়ারি ২০২৩
Kim Jong-un

বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তির সম্ভার বানাতে চাই, নতুন হুঙ্কার কিমের

হোয়াসং-১৭ বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র। এই ক্ষেপণাস্ত্র তৈরি করার পর উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন বি‌শ্বের সব থেকে শক্তিশালী সেনাবাহিনী তৈরির দিকেও ইঙ্গিত করেছেন।

সেনাবাহিনীর পুনর্বিন্যাস  ঘটিয়েছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন।

সেনাবাহিনীর পুনর্বিন্যাস  ঘটিয়েছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন। গ্রাফিক: সনৎ সিংহ।

সংবাদ সংস্থা
পিয়ংইয়ং শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২২ ১৩:৩২
Share: Save:

সম্প্রতি জাপানের উপকূলে পরমাণু অস্ত্রবাহী হোয়াসং সিরিজের ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে বিশ্বের নজর কেড়েছে উত্তর কোরিয়া। সেনাবাহিনীর পুনর্বিন্যাস ঘটিয়েছেন উত্তর কোরিয়ার একনায়ক কিম জং উন।

Advertisement

স্থানীয় এক সংবাদমাধ্যম সূত্রে খবর, পরমাণু শক্তির নতুন সম্ভার নিয়ে বিশ্বদরবারে হাজির হওয়ার পরিকল্পনা করছেন কিম। পরমাণুশক্তি দেশের মর্যাদা এবং সার্বভৌমত্বের পরিচায়ক বলে জানিয়েছেন তিনি। কিম আরও জানিয়েছেন, হোয়াসং-১৭ বিশ্বের সবচেয়ে শক্তিশালী ক্ষেপণাস্ত্র। এই ক্ষেপণাস্ত্র তৈরি করার পর তিনি বি‌শ্বের সব থেকে শক্তিশালী সেনাবাহিনী তৈরির দিকেও ইঙ্গিত করেছেন।

কিম বলেছেন, ‘‘উত্তর কোরিয়ার বিজ্ঞানীরা উন্নত প্রযুক্তি প্রয়োগ করে ক্ষেপণাস্ত্র তৈরি করতে বহু দূর এগিয়ে রয়েছেন। উত্তর কোরিয়া বিশ্বের সবচেয়ে শক্তিশালী পারমাণবিক শক্তির সম্ভার হিসাবে হাজির হবে।’’

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা দফতরের দাবি, বৃহস্পতিবার সকাল ১০টা ৪৮ মিনিটে (স্থানীয় সময়) উত্তর কোরিয়ার পূর্ব উপকূলীয় শহর ওনসান থেকে একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ছোড়া হয়েছিল। ঘটনার পরেই সোলের তরফে আবার হুঁশিয়ারি দেওয়া হয়েছিল পিয়ংইয়ংকে।

Advertisement

প্রসঙ্গত, গত দু’মাস ধরে ধারাবাহিক ভাবে ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করছে কিম জংয়ের দেশ। তাদের ব্যাখ্যা, পারমাণবিক অস্ত্রের ক্ষমতা যাচাইয়ের উদ্দেশ্যেই এই পদক্ষেপ। ঘটনাচক্রে, বৃহস্পতিবার সকালে উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী চো সন হুই আমেরিকা-জাপান-দক্ষিণ কোরিয়া ত্রিপাক্ষিক বৈঠকের নিন্দা করেছিলেন। তার দু’ঘণ্টার মধ্যেই ঘটে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.